যে খাবারগুলো অনেক দিন ভালো থাকে

Looks like you've blocked notifications!
কিছু খাবার সংরক্ষণ করা যায় দীর্ঘদিন। ছবি : ক্লিমোনোমিক্স

রান্নাঘর পরিষ্কার করতে গিয়ে দেখলেন একটি বয়ামে এক প্যাকেট পাস্তা পড়ে আছে। যেগুলো আনা হয়েছিল অনেক দিন আগেই। কিন্তু খাওয়া হয়নি। ভাবছেন এত দিন হয়ে গেছে এখন আর খাওয়া যাবে না। এমনটি ভাবার কোনো কারণ নেই। এমন অনেক খাবার রয়েছে যা কিছুদিন রেখে দেওয়ার পরও ভালো থাকে।

রিডার্স ডায়জাস্টে এ ধরনের কিছু খাবারের কথা বলা হয়েছে। চলুন, এক নজরে দেখে নিন কোন খাবারগুলো অনেক দিন ভালো থাকে- 

পাস্তা

পাস্তা রান্নার পর যদি অনেকক্ষণ পর খাওয়া হয় তাহলে হয়তো এর স্বাদের কিছুটা হলেও পরিবর্তন আসবে। কিন্তু শুকনো পাস্তা বেশ কিছুদিন ভালো থাকে। সুতরাং আর ভয় নেই। অনেক দিন ধরে যে পাস্তাগুলো বয়ামে রেখে দিয়েছেন সেগুলো আজই বের করে রান্না করে ফেলুন। দেখবেন স্বাদ সেই আগের মতোই আছে।

মটরশুটি

মটরশুটি খোসা ছাড়িয়ে অনেক দিন ফ্রিজে রেখে দিতে পারেন। দেখবেন রান্নার পর এর স্বাদ আবার আগের মতোই থাকবে। মনে রাখবেন, মটরশুটি ফ্রিজ থেকে বের করার পর পানিতে ভিজিয়ে রাখবেন না। এতে মটরশুটিগুলো কালো হয়ে যেতে পারে। তাই ফ্রিজ থেকে নামানোর পর একটু ধুয়ে রান্না করে ফেলুন।

ভিনেগার

অন্য যেকোনো লিকুইড কিছুদিন পর নষ্ট হয়ে যায়। এমনকি গন্ধও হয়ে যায়। কিন্তু ভিনেগার অনেকদিন ভালো থাকে। এর গন্ধ, মান ও স্বাদে কোনো পরিবর্তন আসে না।

লবণ

লবণ অনেক দিন ধরে রেখে দিলেও এতে কোনো ব্যাকটেরিয়া জন্মায় না। তাই নিশ্চিন্তে পুরনো লবণ ব্যবহার করুন। 

ভেনিলা

ভেনিলা যদি আলো ও গরম থেকে দূরে রাখেন তাহলে অনেক দিন ভালো থাকবে। এর মুখ খুলে ফেললেও এটি ফ্রিজে রাখার কোনো প্রয়োজন নেই। বরং বাইরে রাখলেই এটি ভালো থাকবে।