যে ১৫ পেশায় অফিসে জমে প্রেম!

Looks like you've blocked notifications!
দাপ্তরিক প্রেমে আগ্রহ কম নয় কারোই। ছবি : সংগৃহীত

জীবনের লম্বা একটি সময় আমরা যেমন কাটাই একান্ত আবাসে, তেমনি আরেকটি লম্বা সময় কেটে যায় আমাদের কর্মস্থলে। সরকারি পেশায় ঘড়ি ধরা সময়, তাও তো ৮ ঘণ্টা। আর বেসরকারি চাকরিতে তো কাজের শুরু আছে, শেষ নেই। ব্যবসা-বাণিজ্যের কথা বাদই দিন তাহলে। সুতরাং, প্রতিদিনের লম্বা সময় কর্মস্থলে কাটে। আর স্বাভাবিকভাবেই এখানেও সময়ে-অসময়ে জমে ওঠে মন দেওয়া-নেওয়ার দূরন্ত দুঃসাহস। সোজা কথায় যাকে আমরা এ যুগে ‘অফিস রোমান্স’ বলে থাকি।

মজার বিষয়, একেক পেশায় অফিস রোমান্সের মাত্রা একেক রকম। এওএল জবসের এক বিস্তারিত প্রতিবেদনে ১৫টি ভিন্ন ভিন্ন পেশায় প্রেমের ‘পরিমাণ’ মাপা হয়েছে রীতিমতো গবেষণা করে। হাজার দেড়েক ব্রিটিশ কর্মজীবীর তথ্য যাচাই করে বোঝার চেষ্টা করা হয়েছে যে তাদের মধ্যে কত শতাংশ অন্তত একবার হলেও জড়িয়েছেন দাপ্তরিক অভিসারে! ওপর থেকে নিচ করে দেখা গেছে, বটে, অফিস রোমান্সে একেবারে উৎসাহ নেই- এমন মানুষ তো মেলা ভার!

এই জরিপে সবচেয়ে এগিয়ে ফ্যাশন ইন্ডাস্ট্রি। এই জগতের কর্মজীবীদের প্রায় ৮৪ শতাংশ এক বা একাধিকবার জড়িয়েছেন অফিস রোমান্সে। দ্বিতীয় অবস্থানটি দখল করেছে বেশ চিত্তাকর্ষক এক জগত, রাজনীতি- তাও আবার ৮০ শতাংশ। প্রেম যে কখন কীভাবে হয়, আসলেই বোঝা মুশকিল।

এরপর যথাক্রমে রয়েছে ট্রান্সপোর্টেশন অ্যান্ড লজিস্টিকস ৭৫ দশমিক ৯৩ শতাংশ, নির্মাণ শিল্প ৭৫ শতাংশ, ব্যাংকিং খাত ৭০ শতাংশ, সরকারি ৭০ শতাংশ, প্রযুক্তি ৬৮ দশমিক ৯৪ শতাংশ, প্রকৌশল ৬৮ দশমিক ৫২ শতাংশ, বিপণন ৬৮ দশমিক ৩৫ শতাংশ, গণমাধ্যম এবং বিজ্ঞাপন ৬৮ দশমিক ১৮ শতাংশ, মানব সম্পদ ৬৭ দশমিক ২৭ শতাংশ, টেলিযোগাযোগ ৬৬ দশমিক ৬৭ শতাংশ, ভ্রমণ ও পর্যটন ৬৬ দশমিক ৬৭ শতাংশ, অন্যান্য ৬৬ দশমিক ৬৭ শতাংশ এবং রিটেইল ৬৫ দশমিক ৩৫ শতাংশ।