টমেটো কী ব্রণের দাগ দূর করে?

Looks like you've blocked notifications!
টমেটোর রস ব্রণের দাগ দূর করতে বেশ কার্যকর। ছবি : সংগৃহীত

অনেক চেষ্টার পর ব্রণ দূর হলেও এর দাগ সহজে যেতে যায় না। যা মুখের সৌন্দর্য পুরোপরি নষ্ট করে ফেলে। তবে এ ক্ষেত্রে নামি-দামি ক্রিম ব্যবহার না করে টমেটো লাগাতে পারেন। কারণ টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে যা ব্রণের দাগ দূর করার পাশাপাশি ত্বককে উজ্জ্বল ও মসৃণ করে। 

কীভাবে টমেটো দিয়ে ব্রণের দাগ দূর করবেন সে সম্বন্ধে কিছু উপায়ের কথা বলা হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

•    পেঁপে চটকে নিয়ে এর সঙ্গে টমেটোর রস মিশিয়ে পুরো মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ব্রণের দাগ দূর করার পাশাপাশি মুখের কালচে ভাবও দূর করে।

•    টমেটোর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগান। এটি সপ্তাহে একদিন ব্যবহার করবেন। দেখবেন ব্রণের দাগ অনেক দ্রুত দূর হয়ে যাবে।

•    কমলার রসের সঙ্গে টমেটোর রস মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ব্রণের দাগ দূর করে এবং ত্বক উজ্জ্বল করে।

•    সমান পরিমাণে টমেটোর রস ও শসার রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্রণের দাগ দূর করার পাশাপাশি রোদে পোড়া দাগও দূর করে।

•    সমান পরিমাণে লেবুর রস ও টমেটোর রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ব্রণের দাগ দূর হবে এবং চেহারার বয়সের ছাপও দূর হবে।