ঈদ ফ্যাশন

উৎসব মানেই রঙিন শাড়ি

Looks like you've blocked notifications!

‘গতবারের ঈদে কাতান কিনেছিলাম, এবারও কিনব। তবে এবার ভারি কাজের কিনব না। শাড়ির জমিনে পেটানো কাজ থাকতে হবে এবং একরঙা হতে হবে’, গুলশান পিঙ্ক সিটিতে শাড়ি কিনতে এসে এমনটাই জানালেন শামীমা শারমিন। তাঁর কাছে উৎসব মানেই শাড়ি।

এবারের ঈদে জমকালো শাড়ির থেকে হালকা নকশার শাড়ির চল চোখে পড়ার মতো। গরমের কারণেই এ ধরনের শাড়ির প্রতি ক্রেতাদের চাহিদা বেশি বলে জানালেন দোকানিরা। আর বর্ষার কারণে শাড়ির জমিনে মোটিফ হিসেবে প্রাধান্য পেয়েছে প্রকৃতির ফুল, লতা ও পাতা।

এ ক্ষেত্রে পিছিয়ে নেই দেশি ফ্যাশন হাউসগুলো। এবার দেশি শাড়ির দিকে বেশি ঝুঁকছেন নারীরা। কারণ জামদানি, মসলিন, শিফন, তসর সিল্ক, সিল্ক, হাফ সিল্ক, অ্যান্ডি কটনের শাড়িতে দেশীয় নকশা ফুটিয়ে তুলেছেন ডিজাইনাররা। ঐতিহ্যের পাশাপাশি এই শাড়িগুলো পরতেও বেশ আরামদায়ক।

ঈদে সিল্ক ও মসলিনের চল একটু বেশিই বলে জানালেন ‘রঙ বাংলাদেশ’-এর কর্ণধার সৌমিক দাস। এবার চারটি বিষয়কে কেন্দ্র করেই সাজানো হয়েছে রঙ বাংলাদেশের ঈদ সংগ্রহ। বিষয়গুলো হলো- তুরস্কের বিখ্যাত হায়া সোফিয়া মসজিদ, ইন্দোনেশিয়ান বাটিক, কাঠখোদাই নকশা আর বাংলার ঐতিহ্যবাহী গয়না নকশা। এগুলো ক্রেতাদের আকর্ষণের কেন্দ্রে থাকবে বলে আশা রাখেন তিনি।

অঞ্জন’সে বরাবরের মতো এবারও সিল্কের শাড়ির সমারোহ। তবে এবার প্রতিষ্ঠানের কর্ণধার শাহীন আহমেদ উজ্জ্বল রংকে প্রাধান্য দিয়েছেন। সেই সঙ্গে শাড়ির জমিন, পাড় ও আঁচলে এমব্রয়ডারি, ব্লক ও স্ক্রিন প্রিন্টের কাজ করা হয়েছে। পাশাপাশি শাড়ির বুনন ও ডিজাইনে নতুনত্ব আনা হয়েছে। আর বেশির ভাগ শাড়ির ক্ষেত্রেই মোটিফ হিসেবে প্রাধান্য পেয়েছে ফ্লোরাল প্রিন্ট।

ঈদের শাড়ির জমিন ও নকশায় বরাবরই উজ্জ্বল রং প্রাধান্য পায়। কারণ উৎসবে সাদামাটা রং খুব একটা যায় না। তাই ফ্যাশন হাউস কে-ক্র্যাফট গোলাপি, ম্যাজেন্টা, কমলা, সবুজ, বেগুনি, ইট লাল, মেরুন, নীল, নেভি ব্লু, অফহোয়াইট, অলিভ, কলাপাতা ও হলুদের বিভিন্ন শেডের শাড়ি তৈরি করেছে।

এবার একরঙা শাড়ির পাড় ও আঁচলে ভরাট কাজ প্রাধান্য পেয়েছে। আর এমব্রয়ডারির পাশাপাশি রিবনওয়ার্কের শাড়িও রয়েছে। এ ছাড়া প্রিন্টেড শাড়ির নকশায় ভিন্নতা আনার চেষ্টা করছে দেশীয় ফ্যাশন হাউসগুলো।

কুঁচি, জমিন ও আঁচল তিন জায়গায় আলাদা আলাদা নকশার শাড়িগুলোর চাহিদাও কোনো অংশে কম নয়। বিশেষ করে এ ধরনের কাতান শাড়িগুলোর প্রতি নারীদের ঝোঁক একটু বেশিই। মূলত এই কাতানগুলোর জমিনে পিটানো কাজই আকর্ষণের প্রধান কারণ। আর এ ধরনের মসলিন ও সিল্ক শাড়িতে ব্লক ও স্ক্রিন প্রিন্টের কাজ বেশি প্রাধান্য পেয়েছে।

মডেল : রিবা ও অন্তরা, মেকআপ : রেড বিউটি সেলুন, পোশাক : রঙ বাংলাদেশ, ছবি : সালেক বিন তাহের