মুখ ধোয়ার সময় কী করবেন, কী করবেন না

Looks like you've blocked notifications!
স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য সঠিক উপায়ে মুখ পরিষ্কার করুন। ছবি : হাউ স্টাফ ওয়ার্কস

মুখের ত্বক পরিষ্কারের সবচেয়ে কার্যকর উপায় হলো মুখ ধোয়া। আদিকাল থেকেই নারীরা মুখের ত্বক পরিষ্কার রাখতে ঘরে তৈরি মাস্ক বা ক্লিনজার ব্যবহার করত। এখন বাজারে নিত্যনতুন পণ্য কিনতে পাওয়া যায়। ঝামেলা এড়াতে আমরা খুব সহজে বাজারের পণ্যকেই বেছে নেই। কিন্তু মনে রাখবেন, মুখের ত্বক অনেক স্পর্শকাতর হয়ে থাকে। যেকোনো কেমিক্যালসমৃদ্ধ পণ্য ব্যবহারে আপনার ত্বকের ক্ষতিও হতে পারে।

আবার মুখ ধোয়ার সময়ও রয়েছে কিছু সঠিক নিয়ম, যা মেনে চলা খুবই জরুরি। কারণ, স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে কোনোভাবেই আপস করা চলবে না।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় মুখ পরিষ্কারের সময় কী করবেন আর কী করবেন না- তার কিছু দিক তুলে ধরা হয়েছে। চলুন, একনজরে দেখে নিন সুন্দর ও সুস্থ ত্বকের জন্য কোনটি কার্যকর :

  • সব সময় ত্বকের সঙ্গে মিলিয়ে সঠিক ফেসওয়াশ ব্যবহার করুন। সম্ভব হলে মাইল্ড ফেসওয়াশ ব্যবহার করুন। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আর যাঁদের ত্বকে অ্যালার্জির সমস্যা রয়েছে, তাঁরা সুগন্ধিযুক্ত ফেসওয়াশ এড়িয়ে চলুন। না হলে অ্যালার্জির কারণে মুখে র‍্যাশ সৃষ্টি হতে পারে, যা ত্বকের বলিরেখার প্রধান কারণ। তাই ফেসওয়াশ বাছাইয়ের ক্ষেত্রে সাবধান।
  • মুখ ধোয়ার সময় খুব বেশি ঠান্ডা পানি বা খুব গরম পানি ব্যবহার করবেন না। সামঞ্জস্য বজায় থাকে এমন তাপমাত্রার পানি ব্যবহার করুন। এতে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকবে না।
  • গরমে অন্তত তিনবার ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন এবং একই ফেসওয়াশ ব্যবহারের চেষ্টা করুন। বারবার ফেসওয়াশের ব্র্যান্ড পরিবর্তন করেবেন না। এটি ত্বকের জন্য খুবই ক্ষতিকর। মুখ ধোয়ার পর পরই রোদে না যাওয়াই ভালো। সানস্ক্রিন লাগিয়ে ২০ মিনিট পর রোদে বের হওয়ার চেষ্টা করুন।
  • মুখ ধোয়ার সময় খুব বেশি ঘষাঘষি করবেন না। নরম তোয়ালে দিয়ে হালকাভাবে মুখ মুছে নিন। মুখ ধোয়ার তিন মিনিট পর মুখে ময়েশ্চারাইজার লাগান। শুষ্ক ত্বকে ক্রিমসমৃদ্ধ ময়েশ্চারাইজার ও তৈলাক্ত ত্বকে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
  • মেকআপ তুলতে কখনোই ফেসওয়াশ ব্যবহার করবেন না। প্রথমে মেকআপ রিমুভার অথবা অলিভ অয়েল দিয়ে মেকআপ তুলে নিন। এরপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। অনেকে ক্লিনজার, টোনার ও ময়েশ্চারাইজার রুটিন করে ব্যবহার করেন। কিন্তু ব্যবহারের সময় খেয়াল করুন, পণ্যগুলো আপনার ত্বকে ব্যবহার উপযোগী কি না। প্রথমে কোনো বিউটি পণ্য ব্যবহারের পর ৪৮ থেকে ৭২ ঘণ্টা অপেক্ষা করুন। যদি এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া না হয়, তাহলে ব্যবহার করুন। আর যদি র‍্যাশ হয়, তাহলে সেই পণ্য ব্যবহার না করাই ভালো।
  • অনেকে ফেসওয়াশের পরিবর্তে দুধ অথবা টক দই ব্যবহার করেন। কিন্তু এটি মুখ পরিষ্কারে ততটা কার্যকর নয়। এমনকি সাবানও মুখ তেমন পরিষ্কার করতে পারে না। এ ক্ষেত্রে ফেসওয়াশ বেছে নেওয়াই ভালো। তবে ত্বকের সঙ্গে মিলিয়ে ফেসওয়াশ বাছাই করুন।