চোখের ফোলা ভাব দূর করুন

Looks like you've blocked notifications!
ঘরোয়া উপায়ে চোখের ফোলা ভাব দূর করুন। ছবি : হোটেলিট কনসালট্যান্স

সকালে ঘুম থেকে ওঠার পর চোখের চারপাশ ফুলে থাকে। এই সমস্যা কমবেশি অনেকেরই রয়েছে। সারা দিনও চোখের সেই ফোলা ভাব যায় না, যা চেহারার সৌন্দর্যকে অনেকটা মলিন করে দেয়। এই সমস্যার সমাধানে কেউ কেউ নামিদামি ব্র্যান্ডের পণ্য ব্যবহার করেন আবার অনেকেই ছোটাছুটি করেন ডাক্তারের কাছে। তাদের জন্য বলছি, আর চিন্তা নেই। এখন ঘরোয়া উপায়েই এর সমাধান সম্ভব।

ভারতীয় জনপ্রিয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এর সমাধানের কয়েকটি দিক তুলে ধরেছে। চলুন, চট করে একনজরে দেখে নিই কীভাবে ঘরে বসেই চোখের ফোলা ভাব দূর করা সম্ভব।

আলুর রস

আলুর রস চোখের ফোলা ভাব কমাতে বেশ কার্যকরী। এটি চোখের ফোলা ভাব কমানোর পাশাপাশি চোখের অ্যালার্জিও দূর করে। আলু ভালো করে ব্লেন্ড করে চোখের ওপর এবং চারপাশে প্রলেপের মতো ব্যবহার করুন। ১৫ মিনিটের জন্য রেখে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এভাবে চোখে আলুর রস ব্যবহারে চোখের ফোলা ভাব দূর হবে খুব সহজেই।

শসার রস

শসার রস চোখকে ঠান্ডা রাখে এবং চোখের ফোলা ভাব দূর করে। শসা গোল গোল করে কেটে অথবা পেস্ট করে চোখে লাগিয়ে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট রেখে চোখ ধুয়ে ফেলুন। এতে চোখের ক্লান্তি দূর হবে এবং ফোলা ভাব কমে আসবে।

গ্রিন টি

গ্রিন টি ফোলা চোখে শীতল অনুভূতি দেয়। এটি চোখের ফোলা ভাব দূর করতে খুবই উপকারী। তিন থেকে পাঁচ মিনিটের জন্য দুটি টি-ব্যাগ গরম পানিতে রেখে তুলে ফেলুন। এরপর ঠান্ডা করে দুই চোখের ওপর  দিয়ে ১৫ মিনিট রাখুন। এর ফলে চোখের ফোলা ভাব দূর হবে এবং কালো দাগেরও সমাধান হবে।