ত্বকের পরিচর্যায় ঘরে তৈরি স্ক্রাব

Looks like you've blocked notifications!
ত্বকের সৌন্দর্য রক্ষায় স্ক্রাব বেশ কার্যকর। ছবি : বিউটি স্টাইলো

স্ক্রাব ত্বকের মরা কোষ দূর করে ত্বককে নরম ও মসৃণ করে তোলে। পাশাপাশি ত্বক হয় সুন্দর এবং স্বাস্থ্যোজ্জ্বল। কিন্তু অতিরিক্ত স্ক্রাবিং ত্বকের জন্য বেশি ক্ষতিকর। ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়াকে এমনটাই জানালেন ডারমাটোলজিস্ট ডা. অপ্রতিম গোয়েল। তিনি বলেন, ‘যদি আপনার অ্যালার্জির সমস্যা থাকে এবং র‍্যাশের প্রবণতা থাকে, তাহলে কোনোভাবেই মুখে স্ক্রাব ব্যবহার করবেন না। এতে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।’

আরেকজন বিশেষজ্ঞ ডা. সোমা সরকার বলেন, ‘মুখে অ্যালকোহলমুক্ত টোনার অথবা গোলাপজল ব্যবহার করুন। স্ক্রাবের পর একটি তুলায় নিয়ে পুরো মুখে লাগান। এটি ত্বকে স্ক্রাবের ক্ষতিকর প্রভাব অনেকটা কমিয়ে দেয়।’

টাইমস অব ইন্ডিয়ায় খুব সহজে ঘরে তৈরি কয়েকটি স্ক্রাব ব্যবহারের নিয়ম তুলে ধরা হয়েছে। চলুন, এক নজরে দেখে নিন আপনার ত্বকে কোন স্ক্রাবটি কার্যকর :

মধু ও কমলার স্ক্রাব

দুই টেবিল চামচ কমলার খোসার গুঁড়া এবং দুই টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে সামান্য পানি দিয়ে ঘন করে পেস্ট তৈরি করে নিন। এর পর মুখে লাগিয়ে এক মিনিট পর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের মরা কোষ দূর করে এবং ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

কলার স্ক্রাব

প্রথমে একটি কলা চটকে নিয়ে এর মধ্যে চিনি মিশিয়ে নিন। যাঁদের শুষ্ক ত্বক, তাঁরা চাইলে এর সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিতে পারেন। প্যাকটি মুখে লাগিয়ে পাঁচ মিনিট হালকা ম্যাসাজ করুন। এর পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বক নরম ও উজ্জ্বল করে।

টক দই ও পেঁপের স্ক্রাব

আধা কাপ চটকানো পেঁপের সঙ্গে দুই টেবিল চামচ টক দই, তিন ফোঁটা লেবুর রস এবং এক টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে পাঁচ মিনিট রেখে দিন। এর পর হালকা ম্যাসাজ করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের মরা কোষের সমাধান করে এবং ত্বকের কালচে ভাব দূর করে।

হাত-পায়ের জন্য লেবুর স্ক্রাব

লেবুকে দুই টুকরা করে এতে চিনি মাখিয়ে হাত ও পায়ে পাঁচ মিনিট ভালো করে ঘষুন। এর পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। মনে রাখবেন, মুখে এভাবে লেবু ব্যবহার করবেন না। এতে মুখের ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

স্ক্রাব ব্যবহারের নিয়ম

প্রথমে মুখ পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এর পর হাতে স্ক্রাব নিয়ে পুরো মুখে হালকাভাবে ম্যাসাজ করুন। চোখের চারপাশে ম্যাসাজ করবেন না। খুব বেশি জোরে মুখ ঘষবেন না। দুই থেকে তিন মিনিট ঘষুন। শুধু নাকের ওপর ও চারপাশ ভালো করে ঘষুন। এর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কতবার স্ক্রাব ব্যবহার করবেন

স্বাভাবিক ত্বক : যাঁদের ত্বক স্বাভাবিক, তাঁরা সপ্তাহে দুই থেকে তিনবার মুখে স্ক্রাব ব্যবহার করতে পারেন।

শুষ্ক ত্বক : শুষ্ক ত্বকে সপ্তাহে দুবারের বেশি স্ক্রাব ব্যবহার না করাই ভালো।

মিশ্র ত্বক : যাঁদের ত্বক মিশ্র, তাঁরা সপ্তাহে অন্তত দুবার মুখে স্ক্রাব ব্যবহার করলে ভালো ফল পাবেন।

তৈলাক্ত ত্বক : সপ্তাহে দুবার মুখে স্ক্রাব দিয়ে ম্যাসাজ করুন।

সংবেদনশীল ত্বক : যাঁদের ত্বক অনেক বেশি স্পর্শকাতর, তাঁরা সপ্তাহে অন্তত একবার মুখে স্ক্রাব ব্যবহার করুন।