পনিরের রসমালাই

Looks like you've blocked notifications!
মুখরোচক পনিরের রসমালাই। ছবি : ফ্যামিলি রেসিপি

বাসায় বসে খুব সহজে পনির দিয়ে রসমালাই তৈরি করা যায়। এই রেসিপি দেওয়া হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায়। জেনে নিন, কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন পনিরের রসমালাই।

উপকরণ

দুধ এক লিটার, পনির ১০০ গ্রাম, চিনি তিন-চার কাপ, সামান্য জাফরান, কাজুবাদাম এক টেবিল চামচ, পেস্তাবাদাম এক টেবিল চামচ, অল্প গরম মসলার গুঁড়া এবং ময়দা দুই টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

প্রথমে ময়দা ও কুচি করা পনির একসঙ্গে মিশিয়ে নরম খামির তৈরি করে নিন। ছোট ছোট বল করে হাত দিয়ে চেপে রসমালাইয়ের মতো চ্যাপ্টা করে নিন। এর পর একটি প্যানে এক কাপ পানি দিন। এতে এক কাপের চার ভাগের এক ভাগ চিনি দিয়ে সিরা তৈরি করে নিন।

সিরা ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন। সিরা যখন হালকা গরম হবে, তখন এর মধ্যে পনিরের বলগুলো দিয়ে কয়েক ঘণ্টার জন্য ঢেকে দিন। বড় একটি প্যানে এক লিটার দুধ জাল দিয়ে আধা লিটার করুন। এর মধ্যে এক কাপ চিনি দিয়ে জাল দিয়ে দুধ ঘন করে চুলা থেকে নামিয়ে রাখুন।

এর ওপর গরম মসলার গুঁড়া ও জাফরান দিয়ে ভালো করে নেড়ে নিন। চিনির সিরা থেকে পনিরের বলগুলো তুলে দুধের সিরার মধ্যে সাজিয়ে রাখুন। এর ওপর কাজুবাদাম ও পেস্তাবাদাম কুচি দিয়ে দুই থেকে তিন ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে প্লেটে তুলে পরিবেশন করুন দারুণ সুস্বাদু পনিরের রসমালাই।