বসের যেসব ভুলে যোগ্য কর্মীরা চাকরি ছাড়েন

Looks like you've blocked notifications!

খুব নামিদামি কোম্পানি, বেতনটাও অনেক বেশি, তবু চাকরিটা ছেড়ে দিতে হলো! আর এর একমাত্র কারণ হলো ‘বস’। এ জন্যই একটা প্রবাদ রয়েছে- কোম্পানি নয়, চাকরি করুন বস দেখে। কারণ ভুল বসের পাল্লায় পড়লে আপনার ক্যারিয়ারের বারোটা বাজতে পারে। এমনকি শুধু বসদের ভুলের কারণেও অনেক যোগ্য কর্মীরা তাঁদের পছন্দের চাকরিটি ছেড়ে দেন। জানতে চান সেই ভুলগুলো কী কী? তাহলে ট্যালেন্ট স্মার্ট ওয়েবসাইটের এই তালিকাটি একবার দেখে নিতে পারেন। এই পরামর্শগুলো আপনার কাজে লাগবে।  

১. আপনি যতই কাজ করুন না কেন, বস আপনাকে আরো বেশি কাজ করতে বলবেন। যেসব বসের স্বভাব এমন, তাদের সঙ্গে কে কাজ করতে চাইবে বলুন? আর এতে কর্মীরা অনেক বিরক্ত হয়ে যান এবং তাদের কাজের মান কমতে থাকে। নিজেদের কার্যক্ষমতা যেন কমে না যায় এই ভয়ে অনেকেই চাকরি ছেড়ে পালান।

২. কোম্পানি আজ এত ভালো অবস্থায় পৌঁছেছে যেসব কর্মীর কারণে, তাঁদের অবদান খুব সহজেই যে বস ভুলে যান, তাঁর সঙ্গে কাজ না করাই শ্রেয়। এই বস কখনোই আপনার কথা স্বীকার করবেন না। অথচ এটা সবাই জানে বস না, কর্মীদের কাজের কারণেই কোম্পানি প্রতিষ্ঠিত হয়। আর আপনার কাজের প্রশংসা করতেও তিনি ভুলে যাবেন। এমনকি গতকাল আপনার ভালো কোনো কাজের জন্য আপনাকে বাহবা দিলেও আজ আপনার সামান্য ভুলে তিনি আপনাকে অপমান করতে একটুও দ্বিধা করবেন না।

৩. কর্মীদের সুবিধা-অসুবিধা দেখার দায়িত্ব বসেরই। কিন্তু যে বস শুধু নিজের সুবিধার কথাই চিন্তা করেন, তাঁর সঙ্গে কখনোই কেউ কাজ করতে চাইবেন না। কারণ তিনি শুধু নিজের স্বার্থটাই দেখবেন।

৪. চাকরির শুরুতে কর্মীদের হয়তো অনেক কথাই দেন বস। আবার কয়েক মাস যেতে না যেতেই তিনি সব ভুলে যান! এতে কর্মীদের মন ভেঙে পড়ে।

৫. বস হয়তো কোনো এক কারণে আপনাকে পছন্দ করেন না, তাই পদোন্নতিতে আপনার নামও তিনি লেখেননি। অথচ যাঁর সঙ্গে বসের খুব ভালো সম্পর্ক, দেখা যায় তাঁর নাম ঠিকই উঠে আছে পদোন্নতির তালিকায়। এটা যখন কোনো কর্মী বুঝতে পারেন, তখন তিনি সুযোগ খুঁজতে থাকেন। ভালো কোনো চাকরি পেলে ওই কর্মী চাকরিটি দ্রুত ছেড়ে দেন।

৬. বসের কাজ হলো কর্মীদের কর্মক্ষমতা বাড়ানো। তাদের নতুন নতুন কাজে উৎসাহ দেওয়া। প্রতি মাসে কর্মীদের ট্রেনিংয়ের ব্যবস্থা করা। নিজের মতো করে কর্মীদের যোগ্য করে তোলা। অথচ কিছু কিছু বস আছেন যাঁরা শুধু কর্মীদের ভুল খুঁজে বেড়ান। তাঁদের মাথায় সারাক্ষণ ছাঁটাইয়ের চিন্তা ঘোরে। কিন্তু এসব কর্মীকে গ্রুমিং করাও যে বসের দায়িত্ব, সেটা তিনি ভুলে যান। তাঁর সঙ্গে কাজ করলে কিছু শেখা যাবে না, এটা বুঝতে পেরেই যোগ্য কর্মীরা চাকরি ছেড়ে দেন।

৭. কর্মীদের মতামতকে গুরুত্ব না দেওয়া কোনো কোনো বসের স্বভাব। এতে যোগ্য কর্মীদের আত্মবিশ্বাস নষ্ট হয়। যা তাঁদের ক্যারিয়ারের ওপর অনেক বড় প্রভাব ফেলে। তাই নিজেদের ক্ষতির পরিমাণ না বাড়াতে এসব কর্মী চাকরি ছেড়ে দেন।