ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ২০১৫

গাড়ি কিনলে ঋণ সুবিধা

Looks like you've blocked notifications!
গাড়ির প্রতি ক্রেতাদের আগ্রহ ছিলো চোখে পড়ার মতো। ছবি: সাই্ফুল আলম সুমন

বাণিজ্যমেলায় ক্রেতাদের বিশেষ নজর কেড়েছে গাড়ির প্যাভিলিয়নগুলো। মেলায় গাড়ির প্রতিষ্ঠানগুলোর প্রধান উদ্দেশ্য বিক্রির পাশাপাশি নিজেদের নতুন পণ্যের সাথে ক্রেতাদের পরিচিত করানো এবং প্রচারণা। কেউবা সাজিয়ে রেখেছেন কিস্তি সুবিধাসহ নানা উপহারের পসরা। আবার কোনো কোনো প্রতিষ্ঠান দিচ্ছে বিশেষ সব মূল্যছাড়।

মেলার এসব প্যাভিলিয়নে রয়েছে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। কেনার উদ্দেশ্য না থাকলেও অনেকেই এসব কেন্দ্রে এসে গাড়ি দেখছেন, দামের খোঁজও নিচ্ছেন কেউ কেউ। আবার অনেকে জেনে নিচ্ছেন কোন গাড়ির সুযোগ-সুবিধা কেমন।

নতুন মডেলের বিলাসবহুল গাড়ি
স্বচ্ছ গ্লাসে ঘেরা নাভানা টয়োটার প্যাভিলিয়নটি চোখে পড়বে মেলার ভিআইপি প্রবেশপথ দিয়ে ঢুকতেই। যেখানে সাজিয়ে রাখা হয়েছে নতুন মডেলের বিলাসবহুল সব গাড়ি।

ইয়ারিস, ভায়োস, ক্যামরে ও দুই মডেলের দুটি এভেনজা—এই পাঁচটি নতুন মডেলের গাড়ি প্রদর্শন করা হচ্ছে নাভানার প্যাভিলিয়নে।এই গাড়িগুলোর ইঞ্জিনের ক্ষমতা সর্বনিম্ন ১৩০০ সিসি থেকে সর্বোচ্চ ২৫০০ সিসি পর্যন্ত। গাড়িগুলো ২০১৪ সালের মডেলের। মেলা উপলক্ষে সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা পর্যন্ত মূল্যছাড় দেওয়া হচ্ছে এসব গাড়িতে।

নাভানার বিক্রয় বিভাগের সিনিয়র এক্সিকিউটিভ এ কে এম ইফতি খায়রুল আলম এনটিভিকে বলেন, ‘আসলে প্রতিষ্ঠানের নতুন মডেলের গাড়ি প্রদর্শনের উদ্দেশ্যেই মেলায় আসা। এই গাড়িগুলো মেলা ছাড়া ঢাকার দুটি শো-রুম এবং চট্টগ্রামে একটি শো-রুম থেকে ক্রেতারা কিনতে পারবেন। এ ছাড়া মূল্যছাড়ের অফারটা মেলা শেষ হওয়া পর্যন্ত একই থাকবে।’

প্রতিষ্ঠানটির বিক্রয় বিভাগের সিনিয়র এক্সিকিউটিভ এম এ রাসেল বলেন, ‘প্রতিবছরই বাণিজ্যমেলায় আমাদের গাড়ি দেখে ক্রেতারা এপ্রিল-মে পর্যন্ত কেনার সিদ্ধান্ত নেয়। মেলায় লক্ষ্য অনুযায়ী বিক্রি না হলেও পণ্য প্রদর্শনের কারণে পরে বছরব্যাপী বিক্রিতে ভালো প্রভাব পড়ে।’

নাভানার বিক্রয় বিভাগের জুনিয়র এক্সিকিউটিভ সাকিব ইমতিনান জানান, তাঁদের গাড়িগুলোর মধ্যে এভেনজা ১৩০০ সিসির দাম ২৬ লাখ ৫০ হাজার টাকা, ১৫০০ সিসির দাম ৩১ লাখ ২৫ হাজার টাকা, ইয়ারিস ১৩০০ সিসির মূল্য ২৮ লাখ ৫০ হাজার টাকা, ভায়োস তিনটি ক্যাটাগরিতে ৩১ লাখ থেকে ৩৪ লাখ ৫০ হাজার টাকা, ক্যামরে ২৫০০ সিসির দাম ৭০ লাখ টাকা। 

পরিবেশ অনুকূল ও জ্বালানি সাশ্রয়ী গাড়ি
ক্রেতাদের চাহিদার কমতি ছিল না ভারতের টাটা ব্র্যান্ডের ন্যানো গাড়ির প্যাভিলিয়নে। এই গাড়ির দেশীয় বাজারজাতকারী  প্রতিষ্ঠান নিটোল টাটা মেলা উপলক্ষে প্রতিটি ন্যানো গাড়িতে ২৫ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড় দিচ্ছে। 

প্রতিষ্ঠানটির বিক্রয় বিভাগের ম্যানেজার সৈকত এনটিভিকে বলেন, ‘ন্যানো গাড়িতে রয়েছে পাওয়ার স্টিয়ারিংসহ একটি চার মিটারের টার্নিং রেডিয়াস এবং বড় কাচের সারফেস। এ ছাড়া এতে আরো রয়েছে ৩৮ পিএস পাওয়ারের একটি ইঞ্জিন। এই ন্যানো প্রতি কিলোমিটারে মাত্র ৯২.৭ গ্রাম কার্বন নির্গমন করে। যার ফলে এটি পরিবেশ অনুকূল এবং জ্বালানি সাশ্রয়ী গাড়ি।’  

সৈকত আরো বলেন, ন্যানোর প্রতিটি গাড়ির দাম সাত লাখ ২৫ হাজার টাকা। ইনস্টলমেন্টে এই গাড়ি কিনতে চাইলে প্রথমে ডাউনপেমেন্ট দিতে হবে দুই লাখ ২৫ হাজার টাকা (২৪ মাসের জন্য)।

ঋণসুবিধায় গাড়ি বুকিং
মেলায় ১২ নম্বর মিলেনিয়াম গ্রুপের প্যাভিলিয়নে বিশ্ববিখ্যাত গাড়ির ব্র্যান্ড নিশান হুন্দাই, ল্যান্ডরোভার, জাগুয়ার ও স্যাং ইয়াং ব্র্যান্ডের গাড়ির প্রদর্শনী চলছে। মিলেনিয়াম গ্রুপ যে কোনো ব্র্যান্ডের গাড়ির ওপর সর্বোচ্চ পাঁচ বছর মেয়াদে গাড়ি কেনার জন্য ব্যাংকঋণ পরিশোধের সুযোগ করে দিচ্ছে। 

মেলায় হুন্দাই ব্র্যান্ডের ১২০০ সিসির এক্সেন্ট গাড়ির দাম ১৮ লাখ ৫০ হাজার টাকা, ২৪০০ সিসি এইচ-১ গাড়িটির দাম ৩৭ লাখ ৫০ হাজার টাকা, জাগুয়ার ব্র্যান্ডের ২০০০ সিসির এক্সএফ গাড়িটির দাম এক কোটি ১৭ লাখ টাকা, ল্যান্ডরোভার ব্র্যান্ডের ২২০০ সিসির ডিফেন্ডার গাড়ির দাম ৭৫ লাখ টাকা। এ ছাড়া নিশান ব্র্যান্ডের ১৬০০ সিসির সিলফি গাড়িটি বাংলাদেশি সাড়ে ৩৯ লাখ ৫০ হাজার টাকায় পাওয়া যাচ্ছে।

তাই গাড়ি বুকিং দিতে অথবা ইনস্টলমেন্টে নতুন গাড়ি কিনতে চাইলে আজই ঘুরে আসুন ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা থেকে।