বর্ষায় কার্পেটের যত্ন নেবেন যেভাবে

Looks like you've blocked notifications!

বর্ষার সময় কার্পেট অনেক দ্রুত নষ্ট হয়ে যায়। বিশেষ করে উল ও সিল্কের কার্পেট। তাই এ সময় এগুলোর বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। এ ছাড়া বর্ষার সময় কার্পেটের মাধ্যমে রোগজীবাণুও বেশি ছড়ায়। কারণ মানুষ বাইরে থেকে বৃষ্টিতে ভিজে পায়ে কাদা নিয়ে এসে প্রথমে কার্পেটে দাঁড়ায়। এই ময়লা-কাদা ভেজা অবস্থায় কার্পেটে ব্যাকটেরিয়া বা জীবাণু সৃষ্টি করে। তাই এ সময় চাই বাড়তি সতর্কতা। এ ক্ষেত্রে টাইমস অব ইন্ডিয়ার এই তালিকাটি একবার দেখে নিতে পারেন।

১. বর্ষার সময় কার্পেট যেন ভেজা না থাকে খেয়াল করুন। অনেক সময় নিচতলার বাসার মেঝে স্যাঁতসেঁতে হওয়ার কারণে কার্পেট ভিজে যায়। তাই সপ্তাহে অন্তত দুবার ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে কার্পেট পরিষ্কার করুন এবং পুরোটা কার্পেট উঠিয়ে ভালো করে রোদে শুকিয়ে আবার বিছিয়ে রাখুন।

২. প্রতিদিন শুকনো ব্রাশ দিয়ে কার্পেট ঝেড়ে পরিষ্কার করুন। এতে বর্ষার সময় রোগজীবাণু কম ছড়াবে। তবে পরিষ্কার করার সময় নরম ব্রাশ ব্যবহার করুন। না হলে কার্পেটের উল নষ্ট হয়ে যেতে পারে।

৩. বর্ষার সময় কার্পেট যাতে নষ্ট না হয়, এ কারণে যখনই রোদ থাকে, তখনই ভালো করে রোদে শুকিয়ে নিন। ভেজা না থাকলেও কার্পেট রোদে শুকিয়ে নিন। এতে কার্পেট দীর্ঘদিন ভালো থাকবে।

৪. প্রয়োজন হলে বর্ষার সময় কার্পেট তুলে রাখতে পারেন। কারণ বৃষ্টির ছাট এসেও যেমন কার্পেট ভিজে যেতে পারে, তেমনি বাইরে বৃষ্টিতে ভিজে ঘরে এসেও মানুষ প্রথমে কার্পেটে নিজেদের পা মোছে। তাই এই বর্ষায় কার্পেট যত্ন করে তুলে রাখতে পারেন। তবে ভুলেও ভাঁজ করে রাখবেন না। পেঁচিয়ে গোল করে দাঁড় করিয়ে রাখুন।

৫. উল অথবা সিল্কের কার্পেটের থেকে এ সময় সুতির কার্পেট ব্যবহার করুন। এটি অনেক দ্রুত শুকিয়ে যায় এবং নষ্ট হওয়ারও আশঙ্কা থাকে না।