ঈদের মসলা বাজারের দামদর

Looks like you've blocked notifications!

কোরবানির ঈদ মানেই গরু বা খাসির মাংস। আর এই মাংসের বিভিন্ন পদ রান্না করতে নানা ধরনের মসলারও প্রয়োজন হয়। তাই বছরের অন্য সময়ের তুলনায় কোরবানি ঈদে মসলার চাহিদা বেড়ে যায় কয়েক গুণ।

এরই মধ্যে মসলার বাজারে এর প্রভাব পড়তে শুরু করেছে। রাজধানীর কারওয়ান বাজারসহ বেশ কিছু বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। আজকের আয়োজনে রয়েছে ঈদের মসলা বাজারের দামদর। একনজরে চোখ বুলিয়ে নিন :

মসলার বাজারদর

কেজি অনুযায়ী সব মসলার দাম দেওয়া হলো। বড় এলাচ এক হাজার থেকে এক হাজার ২০০ টাকা, ছোট এলাচ এক হাজার ৪০০, গুঁড়া হলুদ ২০০, গুঁড়ামরিচ ২০০-২৫০, জিরা ৪০০, ভারতীয় জিরা ৩৮০, কালিজিরা ২০০, লবঙ্গ এক হাজার ৪০০, চিনাবাদাম ১২০, পেস্তাবাদাম দুই বাজার, কালো গোলমরিচ এক হাজার টাকা ও লবণ প্রতি কেজি ৩৬-৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া সরিষা ৮০ টাকা, জায়ফল এক হাজার ২০০, দারুচিনি ৩০০, তেজপাতা ২০০, ধনিয়া ১২০, কিশমিশ ৩৮০, পাঁচফোড়ন মসলা ১২০, শুকনা মরিচ ১৮০-২০০, দেশি পেঁয়াজ ৪০-৪৫, আমদানি করা পেঁয়াজ ৩০-৩৫, রসুন ৭০-৮০, জয়ত্রী এক হাজার ৫০০ ও আদা ১২০ টাকা। তবে আমদানি করা আদা ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

ভোজ্যতেলের দাম লিটারপ্রতি কিছুটা বেড়েছে। তীর সয়াবিন তেল প্রতি লিটার ৯০ থেকে বেড়ে হয়েছে ৯৫ টাকা। রূপচাঁদা সয়াবিন তেল ৯৫ থেকে বৃদ্ধি পেয়ে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের হাবিব জেনারেল স্টোরের স্বত্বাধিকারী হাবিব জানান, চাহিদা অনুযায়ী এবার মসলার পর্যাপ্ত সরবরাহ রয়েছে। তাই দাম অনেকটা স্থিতিশীল রয়েছে। একই কথা জানালেন এখানকার সব ব্যবসায়ী। তবে ঈদের আগে মসলার দাম কিছুটা ঊর্ধ্বমুখী হতে পারে বলে মনে করছেন তাঁরা।