কোরবানির দা, ছুরি, বটি...

Looks like you've blocked notifications!

রাজধানীর কারওয়ান বাজার কাঁচাবাজারের পাশে বিশাল জায়গাজুড়ে কামারপট্টি এলাকা। সেখানে প্রবেশ করতেই দেখা গেল কেউ কেউ নতুন চাপাতি, বঁটি, ছুরি তৈরি করছে। কেউ বা শান দিচ্ছে পুরোনোগুলোয়। আর কদিন বাদেই কোরবানির ঈদ। তাই দম ফেলার ফুরসত নেই যেন কামারপট্টির কারিগরদের।

কারওয়ান বাজারসহ কয়েকটি কামারপট্টিতে সরেজমিনে গিয়ে দেখা মিলেছে, কোরবানির পশু জবাই ও মাংস কাটার সরঞ্জাম তৈরিতে কয়েক গুণ ব্যস্ত সময় পার করছেন কামারশিল্পীরা। বিক্রিবাট্টা এখনো তেমন শুরু না হলেও যন্ত্রপাতি তৈরিতে অবিরাম কাজ চলছে। বছরের এই সময়টিতে জমজমাট ব্যবসা করেন কামাররা। এ জন্য দিন-রাত এক করে চলে বিভিন্ন যন্ত্রপাতি তৈরির কাজ।

কারওয়ান বাজারের কামারপট্টিতে দীর্ঘ ৩০ বছর ধরে ব্যবসা করছেন মো. রফিকুল ইসলাম। কাজের ফাঁকে এনটিভি অনলাইনকে তিনি বলেন, ‘ঈদের এই সময় খুব ভালো বেচাকেনা হয়। ঈদ এলে তাই ব্যস্ততাও কয়েক গুণ বেড়ে যায়। এবারের ঈদে বেচাকেনা এখনো তেমন শুরু হয়নি।’

তিনি আরো বলেন, ‘আশা করি ৫ সেপ্টেম্বরের পর বিক্রি শুরু হবে পুরো দমে। ঈদের আগের দিন পর্যন্ত বিক্রি চলবে।

কামারপট্টি ঘুরে দেখা গেছে, চাপাতি বিক্রি হচ্ছে মানের ভিত্তিতে ২০০ টাকা থেকে ৬০০ টাকা পর্যন্ত। আকারভেদে বঁটি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৫০০ টাকায়। বিভিন্ন মাপের পশু জবাই করার ছুরি মিলছে ৫০০ টাকা থেকে ৮০০ টাকায়, চামড়া ছোলার ছুরি ২০০ টাকা আর সাধারণটি ৫০ টাকা থেকে ১০০ টাকা। হাড় কাটার জন্য চায়নিজ কুড়াল ৭০০ টাকা ও বাংলাদেশি কুড়াল ৯০০ টাকায় কিনতে পারবেন।