অরিজিনাল গিগাবাইট পণ্য নিশ্চিতে স্মার্ট ওয়ারেন্টি দেখে কেনার আহ্বান

Looks like you've blocked notifications!
সংবাদ সম্মেলনে বক্তারা। ছবি : সংগৃহীত

অরিজিনাল গিগাবাইট পণ্য নিশ্চিতে স্মার্ট ওয়ারেন্টি দেখে কেনার আহ্বান জানিয়েছেন গিগাবাইটের একমাত্র দেশীয় পরিবেশক স্মার্ট টেকনোলজিস প্রাইভেট লিমিটেড।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন, বাংলাদেশে রিফার্বিশড এবং অনুমোদনহীন গিগাবাইটের নানা প্রযুক্তি পণ্য বিক্রি হচ্ছে। এসব পণ্য কিনে গ্রাহকেরা বিক্রয়োত্তর সেবা না পেয়ে প্রতারিত হচ্ছেন। কতিপয় অসাধু ব্যবসায়ী অবৈধ পথে এই ওয়ারেন্টিহীন গিগাবাইট পণ্য বিভিন্ন দেশ থেকে আমদানি করে বাংলাদেশের বাজারে বিক্রি করছেন। ফলে গিগাবাইট এবং পরিবেশক হিসেবে শুধু আমরাই ক্ষতিগ্রস্ত হচ্ছি না, মূল ক্ষতিগ্রস্ত হচ্ছেন ইউজারেরা।

আজ শনিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এই আহ্বান জানায় গিগাবাইট-এর পরিবেশক প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ডিসট্রিবিউশন বিজনেস ডিরেক্টর জাফর আহমেদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চ্যানেল সেলস ডিরেক্টর মুজাহিদ আল বেরুনী সুজন এবং গিগাবাইট কান্ট্রি হেড খাজা মো. আনাস খান।

বাজারে সয়লাব নন-চ্যানেল গিগাবাইট পণ্যের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন স্মার্ট-এর পরিচালক জাফর আহমেদ বলেন, আমি ইউজার এবং ক্রেতাদের অনুরোধ করব, আপনারা গিগাবাইট-এর যে কোনও পণ্য কেনার পূর্বে অবশ্যই স্মার্ট ওয়্যারেন্টি স্টিকার দেখে ক্রয় করবেন। প্রয়োজনে কোনও ধরনের কনফিউশন থাকলে, সরাসরি আমাদের সাথে যোগাযোগ করে জেনুইন চ্যানেলের পণ্য কি না, তা যাচাই করে নেবেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনকালে খাজা মো. আনাস খান বলেন, ইন্টেলের নতুন জেনারেশনের প্রসেসরগুলোর পারফরম্যান্স সঠিকভাবে পাওয়ার জন্য গিগাবাইট তাদের ইন্টেল ৬০০ সিরিজের মাদারবোর্ডের বায়োস আপডেট প্রকাশ করেছে। গিগাবাইট সব সময়ই ইউজারদের সর্বোত্তম কর্মক্ষমতা, সামঞ্জস্যতা এবং অভিজ্ঞতা প্রদান করতে ইন্টেলের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে থাকে। এরই ধারাবাহিকতায় আসন্ন নতুন প্রজন্মের ইন্টেল প্রসেসরের সাথে গিগাবাইট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট টিম জেড৬৯০, বি৬৬০ এবং এইচ৬১০ মাদারবোর্ডের জন্য ভালোভাবে যাচাইকৃত এবং পরীক্ষাকৃত বায়োস কোড প্রস্তুত করেছে। নতুন প্রসেসর বাজারে আসার পর এটি ব্যবহারকারীদের প্ল্যাটফর্ম আপগ্রেডের ক্ষেত্রে দারুন সহায়তা করবে।

গিগাবাইট বায়োস, কিউ-ফ্ল্যাশ, বা কিউ ফ্ল্যাশ প্লাস প্রযুক্তির দ্বারা একটি সিপিইউ, র‌্যাম এমনকি জিপিইউ ইনস্টল না করেই একটি বায়োস ফাইল ফ্ল্যাশ করতে পারে। সর্বশেষ বায়োস আপডেটগুলো গিগাবাইটের ওয়েবসাইটে পাওয়া যাবে বলে জানান খাজা মো. আনাস খান।

স্মার্ট-এর পরিচালক মুজাহিদ আল বেরুনী সুজন বলেন, গিগাবাইট-এর সাথে স্মার্ট-এর পথচলা প্রায় ১৮ বছরের। এ সময়ে, গিগাবাইটের গুণগত মানের পণ্য আর স্মার্ট-এর সার্ভিস একসাথে হয়ে দেশের আইটি পেরিফেরাল মার্কেটে একটা বড় মার্কেট শেয়ার অর্জন করতে সক্ষম হয়েছে।

অনুষ্ঠানে গিগাবাইটের নতুন কিছু পণ্যের ফিচার নিয়ে আলোচনা করা হয়। তা ছাড়া গিগাবাইট পণ্যের অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান বক্তারা।

প্রসঙ্গত, একটা সময় ছিল, যখন গিগাবাইট বলতে সবাই শুধু মাদারবোর্ড আর গ্রাফিক্স কার্ডকে বুঝত। কিন্তু, বর্তমানে কম্পিউটারের জন্য প্রয়োজনীয় প্রায় সব পেরিফেরাল তৈরি করছে গিগাবাইট। মাদারবোর্ড এবং গ্রাফিক্স কার্ড ছাড়াও বর্তমানে গিগাবাইট ব্রান্ডের মনিটর, র‌্যাম, এসএসডি, কেসিং, পাওয়ার সাপ্লাই, কুলার, মাউস, কিবোর্ড বাজারে পাওয়া যাচ্ছে। তা ছাড়া গেমার এবং গ্রাফিক্স প্রফেশনালদের জন্য গিগাবাইটের শক্তিশালী ল্যাপটপ তো থাকছেই।