আইসিটি বিভাগ ও বিশ্বব্যাংক একসঙ্গে কাজ করবে

Looks like you've blocked notifications!
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জুনায়েদ কামাল আহমদ। ছবি : সংগৃহীত

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের পরবর্তী ধাপ উত্তরণের লক্ষ্যে প্রয়োজনীয় আইসিটি অবকাঠামো বিনির্মাণে বিশ্বব্যাংক ও আইসিটি বিভাগ যৌথভাবে কাজ করবে বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট জুনায়েদ কামাল আহমদ।

গতকাল বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে আগারগাঁওয়ের আইসিটি বিভাগে তাঁর দপ্তরে দ্বিপাক্ষিক বৈঠককালে এ কথা জানান বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট।

বৈঠকে আরও জানানো হয় ন্যানোটেক, ফিনটেক, স্টার্টআপ ইকোসিস্টেম, বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে গবেষণা উন্নয়নের জন্য এক্সচেঞ্জ প্রোগ্রাম চালু ও ইনোভেশন হাব প্রতিষ্ঠা করা, বাংলাদেশ হাই-টেক পার্ক, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের জন্য বৈদেশিক উৎস হতে বিনিয়োগ আহরণ এবং বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ থেকে উচ্চ-মধ্যম আয়ের দেশে উত্তরণের জন্য বিনিয়োগ আহরণেও সার্বিক সহায়তা করবে বিশ্বব্যাংক এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট ও উদ্ভাবনী বাংলাদেশ বিনির্মাণে বিশ্বব্যাংক ও আইসিটি বিভাগ একসঙ্গে কাজ করার বিষয়ে ঐকমত্য পোষণ করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকো-সিস্টেম উন্নয়ন প্রকল্পের ইনোভেশন স্পেশালিস্ট আব্দুল বারি তুষারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।