উইটসার চেয়ারম্যান অ্যাওয়ার্ডসহ দুটি প্রকল্পে সম্মাননা পেল এটুআই

Looks like you've blocked notifications!
উইটসার চেয়ারম্যান অ্যাওয়ার্ডসহ দুটি প্রকল্পে সম্মাননা পেল এটুআই। ছবি : সংগৃহীত

তথ্যপ্রযুক্তির অন্যতম বিশ্ব সম্মেলন ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনোভেশন অ্যান্ড টেকনোলজির (ডব্লিউসিআইটি ২০২২) দ্বিতীয় দিনে ‘উইটসা অ্যাওয়ার্ড নাইট’-এ এস্পায়ার টু ইনোভেট (এটুআই) প্রকল্প ‘ন্যাশনাল পোর্টাল ফ্রেমওয়ার্ক’ প্রকল্পের জন্য  উইটসার চেয়ারম্যান অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে। বিশ্বজুড়ে ১৬৫ টি প্রকল্পের মধ্যে এটুআইয়ের প্রকল্প শ্রেষ্ঠ প্রকল্প হিসেবে এই সম্মাননা অর্জন করে। ‘ন্যাশনাল পোর্টাল ফ্রেমওয়ার্ক’ প্রকল্পটি ডিজিটাল গর্ভন্যান্সের ওপর বিশ্বব্যাপী এক অনন্য দৃষ্টান্ত।

সম্প্রতি মালয়েশিয়ার পেনাং-এর সেটিয়া স্পাইস কনভেনশন সেন্টারে ‘উইটসা অ্যাওয়ার্ড নাইট’-এ এটু্‌আই এর আরও একটি প্রকল্প ‘কোভিড-১৯ ন্যাশনাল ড্যাশবোর্ড’ ইনোভেটিভ ইহেলথ সল্যিউশনস অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে সম্মাননা অর্জন করে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দেশের স্বাস্থ্যখাতে অবদানের জন্য এই প্রকল্প অ্যাওয়ার্ড অর্জন করে।

উইটসা অ্যাওয়ার্ড নাইট অনুষ্ঠানে উইটসার চেয়ারম্যান ইয়ানিস সিরোস, দ্য ন্যাশনাল টেক অ্যাসোসিয়েশন অব মালয়েশিয়ার (পিকম) চেয়ারম্যান ড. সিন সিয়াহ, উইটসার রিজিওনাল ভাইস চেয়ারম্যান ও বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার পেনাং স্টেট এক্সকো ফর ট্যুরিজম অ্যান্ড ক্রিয়েটিভ ইকোনমির সভাপতি ইয়েউহ সুন হিনসহ অন্যান্য অতিথিরা মঞ্চে উপবিষ্ট থেকে এই অ্যাওয়ার্ড প্রদান করেন। এটুআইয়ের পক্ষে এই অ্যাওয়ার্ড গ্রহণ করেন প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির।

ওয়ার্ল্ড ইনোভেশন, টেকনোলজি অ্যান্ড সার্ভিস অ্যালায়েন্স (উইটসা) প্রতি বছর এই পুরস্কারের আয়োজন করে থাকে। বিশ্ব তথ্যপ্রযুক্তি খাতে একে সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। দেশে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) তথ্যপ্রযুক্তি খাতের বিশ্ব সংগঠন উইটসার একমাত্র সদস্য। তথ্যপ্রযুক্তিতে বিশেষ ভূমিকা পালনকারী বিভিন্ন প্রকল্পকে উইটসার এই বিশ্ব সম্মাননার জন্য প্রতি বছর বিসিএস মনোনয়ন প্রদান করে।

বাংলাদেশের সাফল্যে অভিনন্দন জানিয়ে উইটসার চেয়ারম্যান ইয়ানিস সিরোস বলেন, তথ্যপ্রযুক্তিতে খাতে সাফল্যের সাথে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। উইটসা অ্যাওয়ার্ড অর্জনের জন্য আমি এটুআইকে অভিনন্দন জ্ঞাপন করছি। বৈশ্বিক এই সংকটময় মুহূর্তে প্রযুক্তির উৎকর্ষ আমাদের সমস্যা মোকাবিলার হাতিয়ার হিসেবে কাজ করবে বলেই আমার বিশ্বাস।

উইটসা অ্যাওয়ার্ড অর্জন প্রসঙ্গে বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, বিসিএস প্রযুক্তি সংগঠনগুলোর অভিভাবক হিসেবে বরাবর কাজ করে আসছে। দেশের উদ্ভাবন এবং কার্যকর প্রকল্পকে উইটসার কাছে ঠিকমতো উপস্থাপন করা হয়েছে বলেই আজ আমরা সফলতা অর্জন করেছি। দেশের প্রযুক্তি খাতকে বিশ্বে সমাদৃত করতে বিসিএস সব সময় কাজ করে আসছে এবং আমাদের এই প্রচেষ্টা চলমান থাকবে।