জাকারবার্গের তথ্যও ফাঁস করেছে হ্যাকাররা, আছে মোবাইল নম্বর

Looks like you've blocked notifications!
ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। ছবি : সংগৃহীত

বিশ্বের ১০৬ দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ও ব্যক্তিগত তথ্য অনলাইনে ফাঁস হয়েছে এবং একটি হ্যাকার গ্রুপের ওয়েবসাইটে তা বিনামূল্যে পাওয়া যাচ্ছে। সেই তালিকায় আছে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের তথ্যও।

ব্রিটিশ গণমাধ্যম দ্য সান এক প্রতিবেদনে জানিয়েছে, ফাঁস হয়েছে স্বয়ং ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের সিগন্যাল অ্যাকাউন্ট ব্যবহার করা মোবাইল নম্বরসহ তাঁর লোকেশন, বিয়ের তথ্য, জন্ম তারিখসহ বেশ কিছু তথ্য। সাইবার গবেষক ডেভ ওয়াকারের বরাতে এ খবর প্রকাশ করেছে দ্য সানসহ বিশ্বের একাধিক প্রভাবশালী গণমাধ্যম।

সম্প্রতি বিজনেস ইনসাইডার, রয়টার্স ও দ্য গার্ডিয়ানের মতো একাধিক প্রভাবশালী আন্তর্জাতিক গণমাধ্যমে ফেসবুকের এই তথ্য ফাঁসের ঘটনা প্রকাশিত হলে প্রতিবাদের ঝড় উঠেছে অন্তর্জালে। রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, ফাঁস হওয়া তথ্যের তালিকায় আছে ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, ঠিকানা, জন্ম তারিখ এবং কিছু ক্ষেত্রে ই-মেইল ঠিকানার সংবেদনশীল তথ্য। যেখানে আছে ৩৮ লাখ ১৬ হাজার ৩৩৯ বাংলাদেশি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য। তবে ফেসবুক বলছে, এই তথ্য ফাঁসের ঘটনা ২০১৯ সালের।

এই তথ্য ফাঁসের ঘটনা প্রসঙ্গে এনটিভি অনলাইনের এক প্রশ্নের জবাবে বাংলাদেশের একটি জনসংযোগ প্রতিষ্ঠানের মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ‘এটি পুরোনো তথ্য, যা নিয়ে ২০১৯ সালে প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। আমরা ২০১৯ সালের আগস্টে এই সমস্যাটি খুঁজে পেয়েছি এবং ঠিক করেছি।’