তিন দিনব্যাপী স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রাম চলছে

Looks like you've blocked notifications!
উদ্বোধন অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামসহ অন্যরা। ছবি : সংগৃহীত

কুমিল্লায় তিন দিনব্যাপী একটি স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রাম শুরু করল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (iDEA) প্রকল্প।

স্টার্টআপ কুমিল্লার সহযোগিতায় গতকাল সকাল থেকে শুরু হওয়া এই আয়োজনটি আগামীকাল পর্যন্ত কুমিল্লার কান্দিরপার কুমিল্লা আইটি পার্কে চলবে। এই ইনকিউবেশন প্রোগ্রামটির ফলে স্টার্টআপ কুমিল্লার সহযোগিতায় কুমিল্লা এবং তার পার্শ্ববর্তী জেলার নির্বাচিত ৩৯টি স্টার্টআপের ৮০ জন তরুণ বিনামূল্যে অংশগ্রহণ করার সুযোগ পায়।

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে গতকাল শনিবার কুমিল্লার জেলা শিল্পকলা একাডেমিতে প্রধান অতিথি হিসেবে এই স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামটির উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা-৬ (সদর) আসনের সাংসদ আ ক ম বাহাউদ্দিন বাহার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন এবং আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপ সচিব ড. মো. মিজানুর রহমান। সভাপতিত্ব করেন কুমিল্লার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কামরুল হাসান। স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক আর এইচ এম আলাওল কবির।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বাংলাদেশের নাগরিক তথ্যপ্রযুক্তির যুগে শুধু দেশেই নয়, বিশ্বের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেওয়ার মাধ্যমে মেধা ও শ্রমকে কাজে লাগিয়ে সে সমস্ত বৈশ্বিক সম্ভাবনার সুযোগ গ্রহণ করার সুবিধা নিতে পারেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের প্রত্যক্ষ নির্দেশনা ও তত্ত্বাবধানে আইসিটি বিভাগের আওতায় ২০১৬ সাল থেকে উদ্ভাবন সহায়ক ইকোসিস্টেম ও উদ্যোক্তা সংস্কৃতি তৈরিতে কাজ করছে আইডিয়া প্রকল্প। আইডিয়া প্রকল্পের অন্যান্য কার্যক্রম সম্পর্কে জানতে ভিজিট করুন www.idea.gov.bd