‘নাটোর হাই-টেক পার্কে’র ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন পলক

Looks like you've blocked notifications!
নাটোরের সিংড়া উপজেলায় হাই-টেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন। ছবি : সংগৃহীত

ভারত সরকারের অর্থায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অধীন জেলা পর্যায়ে আইটি / হাই-টেক পার্ক স্থাপন প্রকল্পের আওতায় নাটোরের সিংড়া উপজেলায় নাটোর আইটি/ হাই-টেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ রোববার নাটোরের সিংড়া উপজেলায় নাটোর আইটি/ হাই-টেক পার্কে এই ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

জানা যায়, হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অধীন জেলা পর্যায়ে আইটি /হাই-টেক পার্ক স্থাপন প্রকল্পের আওতায় এই হাই-টেক পার্ক প্রায় ৯ একর জায়গার ওপর ১৯০ কোটি টাকা ব্যয়ে জেলার সিংড়া উপজেলার শেরকোল মৌজায়  নির্মাণ হচ্ছে।   আগামী দুই বছরের মধ্যে পার্কের নির্মাণকাজ শেষ হবে।

পার্কটি চালু হলে প্রতিবছর এক হাজার তরুণ প্রশিক্ষণ গ্রহণ ও প্রত্যক্ষভাবে তিন হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এ ছাড়া তিনি উক্ত কম্পাউন্ডে একটি আধুনিক সিনেপ্লেক্স এবং ডরমেটরি ভবনের ফলক উন্মোচন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই-কমিশনার শ্রী বিক্রম কুমার দোরাইস্বামী, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ, আইসিটি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা, জেলা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা।

এ হাই-টেক পার্ক নাটোরকে প্রযুক্তি-সমৃদ্ধ জেলায় পরিণত করবে উল্লেখ করে প্রতিমন্ত্রী পলক বলেন, এটি হবে নাটোরের তরুণ প্রজন্মের কর্মসংস্থানের ঠিকানা। এ ছাড়া বাংলাদেশকে শ্রম-নির্ভর অর্থনীতি থেকে জ্ঞান-নির্ভর, উন্নত অর্থনীতির স্মার্ট  বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই-কমিশনার শ্রী বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, নাটোর আইটি পার্কটি উচ্চ-প্রযুক্তি জ্ঞানসম্পন্ন মানবসস্পদ তৈরিতে সহায়ক ভূমিকা পালন করবে। তিনি বলেন, বাংলাদেশ ও ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের শুরু থেকেই অভিন্ন ইতিহাস, সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্যের বন্ধনে আবদ্ধ। এই বন্ধন আগামী দিনে আরও সুদৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পরে পার্কটির আঙিনায় গাছের চারা রোপণ করা হয়।