নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ার করলে আর রক্ষা নেই

Looks like you've blocked notifications!
নেটফ্লিক্সের লোগো। ছবি : টেকহাইভ

আপনার নেটফ্লিক্স অ্যাকাউন্ট কী আপনার বন্ধু ব্যবহার করছে? মানে আপনারা পাসওয়ার্ড শেয়ার করে ব্যাবহার করছেন; তাহলে আর রক্ষা নেই, এবার এর জন্য আপনার অতিরিক্ত খবর বাড়বে। নেটফ্লিক্স এখন পাসওয়ার্ড শেয়ারিংয়ে কঠোর পদক্ষেপ নিচ্ছে।

নেটফ্লিক্সের সিইও রিড হেস্টিংস পাসওয়ার্ড শেয়ারিংকে ২০১৬ সালে একটি ‘ইতিবাচক’ বলে অভিহিত করেছিলেন। তার মতে, এটি কোনো সমস্যা ছিল না। কারণ, যারা পাসওয়ার্ড শেয়ার করছিলেন তাদের ছিল নিজস্ব অ্যাকাউন্ট। কিন্তু হেস্টিংসের এই মন্তব্যই নেটফ্লিক্সের গ্রাহক বৃদ্ধি কমিয়ে দিয়েছে। 

২০২২ সালের প্রথম দিকে নেটফ্লিক্সের গ্রাহক বৃদ্ধি একেবারেই থমকে যায়। নেটফ্লিক্সের মতে, গ্রাহক সংখ্যা এক দশকের মধ্যে প্রথমবারের এতটা মতো কমে গিয়েছে। এর জন্য পাসওয়ার্ড শেয়ারিং আংশিকভাবে হলেও দায়ী। যদিও নেটফ্লিক্স অনুমান করতে পারেনি যে, পাসওয়ার্ড শেয়ারকারীদের জন্য কতটা ক্ষতি হয়েছে। 

তবে লস অ্যাঞ্জেলস টাইমস রিপোর্ট অনুমান করছে যে, ২০১৯ সালে নেটফ্লিক্স প্রায় ৯.১ বিলিয়ন ডলার আয় হারিয়েছে। ২০২৪ সালের মধ্যে ১২.৫০ বিলিয়ন মার্কিন ডলার হয়ে যেতে পারে। গ্রাহক সংখ্যাও গত কয়েক বছর ধরে নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে। তার কারণ বাজারে নেটফ্লিক্সের প্রতিযোগী কম ছিল।

নেটফ্লিক্সের অ্যাকাউন্ট শেয়ার করা কতটা ঠিক?

নেটফ্লিক্সের হেল্প সেন্টার জানাচ্ছে, শুধুমাত্র পরিবারের সাথেই আপনার নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করা উচিত। তাই বলে, দূর সম্পর্কের সবার সাথে না। একই ছাঁদের নিচে বসবাসরত পরিবারই কেবল পারেন অ্যাকাউন্ট শেয়ার করতে। ভ্রমণের ক্ষেত্রেও একটি অ্যাকাউন্ট দিয়েই উপভোগ করতে পারবেন নেটফ্লিক্স। 

নেটফ্লিক্স কিভাবে জানবে যে আপনি অন্য কারো পাসওয়ার্ড শেয়ার করছেন?

আইপি অ্যাড্রেস, ডিভাইস আইডি ও সাইন ইন করা ডিভাইস থেকে অ্যাকাউন্ট কার্যকলাপের মাধ্যমে নেটফ্লিক্স যাচাই-বাঝাই করতে পারে যে এটি পাসওয়ার্ড শেয়ারিং অ্যাকাউন্ট কি না। এর জন্য সাইন ইন করার সময় নেটফ্লিক্স অ্যাকাউন্টকারীর কাছে একটি চার-সংখ্যার যাচাইকরণ কোড পাঠাবে। এই কোডের মাধ্যমে নেটফ্লিক্সে প্রবেশ করতে হবে। এর মাধ্যমেই নেটফ্লিক্স ডিভাইস যাচাই করতে পারবে। এর মাধ্যমে নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করা হলে তা সনাক্ত করতে পারে।

নেটফ্লিক্সের লোগো। ছবি : টেকহাইভ

নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ারিং অবৈধ?

কম্পিউটার জালিয়াতি এবং অপব্যবহার আইনে (সিএফএএ) বলা আছে যে, কর্পোরেট পাসওয়ার্ড ভাগ করা একটি অপরাধ। কিন্তু স্ট্রিমিং পাসওয়ার্ড শেয়ার করা নিয়ে কিছু বলা ছিল না এই আইনে। এখন পর্যন্ত নেটফ্লিক্স পাসওয়ার্ড শেয়ার করে নেওয়ার জন্য কাউকে আইনের আওতায় আনা হয়নি।

নেটফ্লিক্স কখন পাসওয়ার্ড শেয়ারিংয়ের জন্য পদক্ষেপ নিবে?

নেটফ্লিক্স ইতিমধ্যেই পাসওয়ার্ড শেয়ারিংয়ের জন্য পদক্ষেপ নিতে শুরু করেছে। গত বছর, চার-সংখ্যার কোড পদ্ধতি ব্যবহার করে নেটফ্লিক্স শেয়ারিং অ্যাকাউন্টগুলি যাচাই শুরু করেছে। টেক হাইভের একটি প্রতিবেদন বলছে, নেটফ্লিক্স ভোক্তাদের সুবিধার্থের শেয়ারিং ডিভাইসের ব্যবস্থা করবে। এছাড়া সাব-অ্যাকাউন্টের ব্যবস্থাও করবে। এখানে তারা পরিবারের অতিরিক্ত সদস্য বা বন্ধুদের যোগ করে নিতে পারবে। তবে সেজন্য অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে। নেটফ্লিক্স আরও জানিয়েছে, যেসব অ্যাকাউন্ট ভেরিফাইড করা যাবে না বা সাব-অ্যাকাউন্টের আওতায় নেই, তা শীঘ্রই ব্লক করে ফেলা হবে।

নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করতে কত খরচ হবে?

নেটফ্লিক্স নির্দিষ্ট করেনি যে  সাব-অ্যাকাউন্টগুলোর জন্য কত চার্জ নেবে। অনুমান করা হচ্ছে যে, একজন নেটফ্লিক্স ব্যবহারকারী যিনি প্রিমিয়াম সাবস্ক্রিপশনের জন্য মাসে ২০ ডলার প্রদান করতেন সাব-অ্যাকাউন্টের জন্য অতিরিক্ত ৫ ডলার প্রদান করা লাগতে পারে। 

তথ্যসূত্র : টেকহাইভ