‘২০২৫ সালের মধ্যে পাঁচটি বিলিয়ন ডলারের ইউনিকর্ন’

Looks like you've blocked notifications!
গোলটেবিল বৈঠকে বক্তারা। ছবি : সংগৃহীত

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এবং ওয়ার্ল্ড সোশ্যাল ইনোভেশন ফোরাম (ডব্লিউসিফ) ‘বিল্ডিং এ ভাইব্রেন্ট স্টার্টআপ ইকোসিস্টেম’ শীর্ষক একটি গোলটেবিলের আয়োজন করেছে।

সম্প্রতি সপ্তাহব্যাপী বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২২-উপলক্ষে অনলাইনে এই গোলটেবিলের আয়োজন করা হয়। এটি ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ সিকিউরিটিজ কমিশনের বিশ্বব্যাপী প্রচারাভিযানের একটি অংশ। এই গোলটেবিলে একটি কার্যকর এবং শক্তিশালী স্টার্টআপ ইকোসিস্টেমের উন্নতির জন্য বর্তমান আইন/ নিয়ম/ বিধানের প্রয়োজনীয় উন্নতি বা পরিবর্তন নিয়ে আলোচনা করা হয়েছে। বক্তারা ২০২৫ সালের মধ্যে পাঁচটি ইউনিকর্ন তৈরির পরিকল্পনা সম্পর্কেও আলোচনা করেছেন।

বৈঠকে বক্তরা বলেন, বাংলাদেশের স্টার্টআপ বাড়ছে।  কিন্তু এখনও পুরো ইকোসিস্টেম বা এই খাতটি চ্যালেঞ্জের সম্মুখীন। বর্তমানে বাংলাদেশে ১২০০টির অধিক সক্রিয় স্টার্টআপ রয়েছে। যারা নতুন, উদ্ভাবনী পণ্য এবং তাদের পরিষেবার মাধ্যমে দেশের জনগণ বা তাদের জীবনমানে উল্লেখযোগ্য প্রভাব ফেলছে।

গোলটেবিল বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কুয়েস্ট ভেঞ্চারের ম্যানেজিং পার্টনার জেমস ট্যান এবং কনস্টেলেশন অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড বাংলাদেশের চিফ ইনভেস্টমেন্ট অফিসার ও ভিসিপিয়াব পরিচালক তানভীর আলী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভিসিপিয়াব ভাইস প্রেসিডেন্ট ও সিফ বাংলাদেশ ভেঞ্চারসের ম্যানেজিং পার্টনার আসিফ মাহমুদ।

বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ‘বাংলাদেশে বিদেশি বিনিয়োগ, ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি প্রতিষ্ঠানকে এগিয়ে নেওয়ার জন্য আমরা বাংলাদেশ ব্যাংক এবং জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর); দুটি গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রক সংস্থার সাথে যৌথভাবে একটি ত্রিমাত্রিক সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছি।’

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ বলেন, ‘বাংলাদেশে স্টার্টআপ ইকোসিস্টেমের জন্য এটি একটি সুসময়; কারণ, আমরা দেখতে পাচ্ছি যে আমাদের কাছে অর্থায়নের জন্য প্রচুর উদ্ভাবনী প্রকল্প আসছে। আমরা অন্যান্য দেশে ঘটছে এমন বিভিন্ন উদ্ভাবন সম্পর্কে বিভিন্ন মাধ্যমে জানতে পারি।’

এ ছাড়া গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড সোশ্যাল ইনোভেশন ফোরাম গ্লোবাল স্টিয়ারিং কমিটির সদস্য, ক্লিক ভেঞ্চারসের (হংকং) ব্যবস্থাপনা পরিচালক, কারম্যান চ্যান, ভিসিপিয়াবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ পিএইচডি, আইসিএএনএনের বোর্ড সদস্য, মাইএশিয়াভিসির ম্যানেজিং পার্টনার সাজিদ রহমান, স্ট্র্যাটেক্স প্রোর (নাইজেরিয়া) সিইও ও ওয়ার্ল্ড সোশ্যাল ইনোভেশন ফোরামের গ্লোবাল স্টিয়ারিং কমিটির সদস্য নোয়েল আকপাতা, ভিসিপিয়াবের ভাইস প্রেসিডেন্ট ও বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শফিক-উল-আজম, ভেলোসিটি এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, ভিসিপিয়াবের পরিচালক শওকত হোসেন এবং চালডালের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও ওয়াসিম আলিমসহ অনেকে।