উইন্ডোজ আনছে ওয়ার্ক অ্যাসিসটেন্ট

Looks like you've blocked notifications!

স্মার্টফোনের জন্য ওয়ার্ক অ্যাসিসটেন্ট আনছে উইন্ডোজ। বর্তমানে পরীক্ষাধীন প্রোগ্রামটির সঙ্গে বিল গেটসের পারসোনাল এজেন্ট প্রোগ্রামের সংশ্লিষ্টতা আছে বলে দাবি করছেন অনেকে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে জানা গেছে, বর্তমানে ওয়ার্ক অ্যাসিসটেন্টের একটি বেটা ভারসন পাওয়া যাচ্ছে। মাত্র দুই মেগাবাইটের প্রোগ্রামটি উইন্ডোজ ফোন ৮.১ এ বা এর চেয়ে উন্নত সংস্করণের ব্যবহারকারীরা ফোন স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। তবে এটি শুধু অফিস প্রোগ্রামের সহকারী হিসেবে কাজ করে। প্রোগ্রামটি ফোনে সংরক্ষিত অ্যাপয়েনমেন্ট, কনটাক্ট, ইন্টারনেটের সঙ্গে যুক্ত থাকে। একে কোনো নির্দেশ দেওয়া হয় মাইক্রোফোনের মাধ্যমে।

গত মাসে ডেস্কটপে উইন্ডোজ ১০-এর টেকনিক্যাল প্রিভিউ প্রদর্শনের সময় করটানা নামক একটি সহায়কম প্রোগ্রামের কথা জানায় উইন্ডোজ কর্তৃপক্ষ। এ সময় কম্পিউটার ও ক্লাউডে সংরক্ষিত নথিপত্র খুঁজতে করটানার ব্যবহার দেখানো হয়।

উইন্ডোজ জানিয়েছে, ওয়ার্ক অ্যাসিটেন্ট হবে করটানার চেয়েও অধিক ক্ষমতাসম্পন্ন। ২০১৬ সালে বাজারে আসবে ইউন্ডোজ ১০-এর মোবাইল সংস্করণ। এতে ওয়ার্ক অ্যাসিসটেন্ট অন্তর্ভুক্ত থাকবে।

এর আগে বিল গেটস তাঁর পার্সোনাল এজেন্ট প্রকল্পের বিষয়ে জানান, এটি হবে একটি পরিপূর্ণ সহকারী। কোনো ব্যবহারকারীর নির্দেশ ও অতীত কর্মকাণ্ড সম্পর্কে তথ্য নিয়ে এটি প্রয়োজনীয় সহায়তা দেবে। প্রোগ্রামটি ব্যবহারকারীর সব ধরনের বৈদ্যুতিক যন্ত্রপাতির সঙ্গেই যুক্ত থাকবে।