হেডফোন জ্যাক ছাড়া এইচটিসির জোড়া চমক

Looks like you've blocked notifications!

অ্যাপলের দেখানো পথে এবার হাঁটল তাইওয়ানের জনপ্রিয় প্রযুক্তি প্রতিষ্ঠান এইচটিসি। তাদের নতুন স্মার্টফোন সিরিজে থাকছে না বহুল প্রচলিত ৩.৫ মিমি হেডফোন জ্যাক। ম্যাশেবল তাদের এক প্রতিবেদনে জানিয়েছে এই তথ্য। এই সিরিজের প্রথম উপহার হিসেবে দুটি ফ্ল্যাগশিপ স্মার্টফোনও নিয়ে এসেছে এইচটিসি।

‘ইউ’ নামে নতুন একটি ফ্যাবলেট সিরিজ উন্মোচন করেছে এইচটিসি। এই সিরিজের প্রথম দুটি ফোন ‘এইচটিসি ইউ আল্ট্রা’ এবং ‘এইচটিসি ইউ প্লে’—কোনোটিতেই থাকছে না হেডফোন জ্যাক।

তবে শুধু হেডফোন জ্যাক বাদ দিয়েই আলোচনা আসতে চাইছে না এইচটিসি, তাদের ফোন দুটি সাজিয়েছে শক্তিশালী স্পেসিফিকেশনে। চমক হিসেবে থাকছে সেকেন্ডারি ডিসপ্লে।

এইচটিসি ইউ আল্ট্রাতে থাকছে ৫ দশমিক ৭ ইঞ্চির কিএইচডি পর্দা। মূল পর্দার ওপরে থাকবে দুই ইঞ্চির সেকেন্ডারি পর্দা। ফোনটিতে থাকছে কোয়ালকমের সর্বশেষ চিপ স্ন্যাপড্রাগন ৮২১, ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবির বিশাল স্টোরেজ সুবিধা। ৩০০০ এমএএইচ ক্ষমতার ব্যাটারি যুক্ত থাকবে ইউ আল্ট্রার সঙ্গে।

অন্যদিকে এইচটিসি ইউ প্লে-তে থাকবে ৫ দশমিক ২ ইঞ্চির ফুল এইচডি পর্দা। মিডিয়াটেক হেলিও পি১০ প্রসেসর এবং ৩ জিবি র‍্যাম থাকবে এখানে। এই সংস্করণে থাকবে ২৫০০ এমএএইচ ক্ষমতার ব্যাটারি।

দুটি ফোনের ক্যামেরার দিকে বিশেষ নজর দিয়েছে এইচটিসি। ইউ আল্ট্রা এবং ইউ প্লে—দুটিতেই থাকছে ১৬ মেগাপিক্সেলের মূল ক্যামেরা। ক্যামেরায় ব্যবহার করা হয়েছে এইচটিসি আল্ট্রাপিক্সেল প্রযুক্তি। অন্যদিকে ইউ আল্ট্রার ফ্রন্ট ক্যামেরা ১২ মেগাপিক্সেল হলেও ইউ প্লের ক্যামেরা হিসেবে যাচ্ছে ১৬ মেগাপিক্সেল। আর সব ফ্রন্ট ক্যামেরার তুলনায় একে তো একটু বাড়তি না বলে উপায় নেই! 

অন্যদিকে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ‘এইচটিসি কম্প্যানিয়ন’ নামের একটি ফিচার যুক্ত থাকছে দুটি ফ্ল্যাগশিপেই। স্মার্টফোন ব্যবহারে আরো বেশি স্বাচ্ছন্দ্য এবং গতি আনতে সাহায্য করবে এই ফিচার। দুটি ফোনেই থাকছে অ্যানড্রয়েডের সর্বশেষ সংস্করণ নুগাট।

হেডফোন জ্যাক না থাকলেও ইউএসবি টাইপ-সি পোর্ট যুক্ত থাকছে উভয় ফোনেই। অন্যদিকে ‘এইচটিসি ইউসনিক’ ইয়ারফোন থাকবে স্মার্টফোনের সঙ্গেই। ‘ব্রিলিয়ান্ট ব্ল্যাক’, ‘কসমেটিক পিংক’, ‘আইস হোয়াইট’ এবং ‘স্যাফায়ার ব্লু’—ই চার রঙে পাওয়া যাবে এইচটিসির নতুন ফোন দুটি। মার্চের মাঝামাঝি সময়ে পাওয়া যাবে এইচটিসি ইউ সিরিজের ফ্যাবলেট। এইচটিসি ইউ আল্ট্রার দাম রাখা হয়েছে ৭৪৯ মার্কিন ডলার। ইউ প্লের-দাম এখনো জানায়নি এইচটিসি।