অ্যাপেল নিয়ে এলো আইওস নাইন

Looks like you've blocked notifications!
আইওএস নাইন সম্পর্কে জানাচ্ছেন অ্যাপলের মুখপাত্র। ছবি : টেকনোক্রাঞ্চ

প্রতি বছরের মতো এবারও অ্যাপেল তাদের অপারেটিং সিস্টেমে নিয়ে এলো নতুন কিছু সংযোজন। আইফোন এবং আইপ্যাডের জন্য ছাড়া হয়েছে আপডেট অপারেটিং সিস্টেম ‘আইওস নাইন’। এটি ব্যবহার করা যাবে আইফোন ফোর এস এবং এর পরের মডেলগুলোতে। এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এ ছাড়া ব্যবহার করা যাবে আইপ্যাড ২ থেকে শুরু করে পরের মডেলগুলোতে এবং সব আইপ্যাড মিনি মডেল ও আইপড টাচ ফিফথ জেনারেশনে।

অ্যাপলের পক্ষ থেকে আরো বলা হয়েছে,  বহুল প্রতীক্ষার পর স্যামসাং এবং অন্য অ্যানড্রয়েড ডিভাইসগুলোর মতো এখন থেকে আইপ্যাড ব্যবহারকারীরাও চাইলে এক পর্দায় একাধিক অ্যাপ ব্যবহার করতে পারবেন। সেগুলো পর্দায় প্রদর্শিত হবে ৫০:৫০ কিংবা ৭০:৩০ অনুপাতে।

যদিও আইওস নাইনের এই সুবিধাটি উপভোগ করতে পারবে শুধু আইপ্যাড এয়ার টু, এয়ার, মিনি থ্রি এবং মিনি টু ব্যবহারকারীরা।

পরিবর্তন এসেছে অ্যাপল ম্যাপেও। ম্যাপ থেকে এখন পাওয়া যাবে ট্রানজিট নির্দেশনা। এ ছাড়া যোগ হয়েছে ‘মাল্টি মোডাল রুটিং।’

অ্যাপেল ম্যাপের লোকেশন কার্ড থেকে জানা যাবে আশপাশের কোন রেস্টুরেন্ট কিংবা দোকানে ব্যবহার করা যাবে অ্যাপেল পে। এ ছাড়া অ্যাপল জানিয়েছে আইওস নাইনের ‘লো –পাওয়ার মোড’-এর কথা। এর মাধ্যমে একজন ব্যবহারকারী চাইলে তিন ঘণ্টা বেশি জীবন দান করতে পারবেন তাঁর ব্যাটারিকে।

তবে সবেচেয়ে আনন্দের খবর হচ্ছে এখন থেকে শুধু এক অপারেটিং সিস্টেম ইন্সটল দেওয়ার জন্য মেমোরির বেশি জায়গা বরাদ্দ দিতে হবে না। আইওস এইটের বিরুদ্ধে এই ব্যাপারে সবার ক্ষুব্ধ প্রতিক্রিয়ার পর অ্যাপল সিদ্ধান্ত নিয়েছে ফাইল ইনস্টলের জন্য প্রয়োজনীয় জায়গার পরিমাণ কমিয়ে আনতে।

৪.৬ গিগাবাইট থেকে কমে এসে এখন ১.৮ গিগাবাইট জায়গা লাগবে আইওস নাইন ইনস্টল করতে।