তাজমহলে পাওয়া যাবে ওয়াই-ফাই সুবিধা

Looks like you've blocked notifications!
তাজমহলে মিলবে ওয়াই-ফাই ব্যবহারের সুবিধা। ছবি : উইকিপিডিয়া

পর্যটকদের কাছে ভারত বরাবরই জনপ্রিয় স্থান, আর ভারতের তাজমহলের খ্যাতি তো ভুবনজোড়া। পর্যটকদের কাছে বাড়তি আকর্ষণ হিসেবে এসেছে ভারত সরকারের এক নতুন ঘোষণা, এখন থেকে ১৭০০ শতাব্দীর এই মনোরম স্থাপত্যে আসা দর্শনার্থীরা বিনামূল্যে পাবেন ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা।

ভারতের কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এক টুইটে চলতি সপ্তাহের শুরুতে এ খবর জানান। ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকমিউনিকেশন সংস্থা বিএসএনএল এ সুযোগ দেবে, তবে সমস্যা হচ্ছে ৩০ মিনিটের বেশি সময় এই বিনামূল্য ওয়াই-ফাই সুবিধা ভোগ করা যাবে না।

বিগত নির্বাচনে ক্ষমতায় আসার পর থেকে শিক্ষা, স্বাস্থ্য ও ব্যাংকিং খাতে ইন্টারনেটের ব্যাপক ব্যবহার বৃদ্ধি নিশ্চিত করা ছিল ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অন্যতম উদ্দেশ্য। তাঁর ‘ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রাম’-এর অংশ হিসেবে ভারত সরকার প্রত্যন্ত গ্রামাঞ্চলে ইন্টারনেট সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছে।

ফেসবুক আর ম্যাককিন্সের এক জরিপ অনুযায়ী, ভারতের অন্তত ১০০ কোটি মানুষ ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত। তাজমহল দিয়ে শুরু করলেও অন্যান্য জনপ্রিয় পর্যটনস্পটেও ওয়াই-ফাই সুবিধা দেওয়ার পরিকল্পনা আছে মোদি সরকারের। এরই মধ্যে বেনারস আর উড়িষ্যার কোনার্কের সূর্য মন্দিরে পর্যটকরা ওয়াই-ফাই সুবিধা পাচ্ছেন।

মার্কিন প্রতিষ্ঠান কোয়াডজেনের সহযোগিতায় বিএসএনএল এই সুবিধা দিচ্ছে। গত বছরে প্রায় ৬০ লাখ পর্যটক মোগল বাদশাহ শাহজাহান নির্মিত এই অপূর্ব স্থাপত্যটি পরিদর্শন করেছেন।