প্রযুক্তি দুনিয়ার শীর্ষ ধনী বিল গেটস

Looks like you've blocked notifications!
মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। ছবি : ফ্যাক্ট স্পাই

এখনো বিল গেটসকে বাদ দিয়ে ধনী মানুষের তালিকা করা সম্ভব নয়। মার্কিন বিজনেস ম্যাগাজিন ফোর্বসের দেওয়া বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় বেশ কয়েকবার ছিলেন শীর্ষে, আর শীর্ষে না থাকলেও বরাবরই ছিলেন ওপরের দিকে।

এবার ফোর্বসের দেওয়া প্রযুক্তি জগতের ১০০ ধনীর নতুন তালিকায় শীর্ষে রয়েছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। গতকাল বুধবার তালিকাটি প্রকাশ করে ফোর্বস।

এতে দেখা যায়, বিশ্বের ১০০ জন ধনী মানুষের মধ্যে ৫১ জনই প্রযুক্তি জগতের, যাদের মধ্যে ৩৩ জন এশীয় এবং আটজন ইউরোপের।

বিশ্বের শীর্ষ ১০০ ধনী লোকের সম্পদের মোট পরিমাণ ৮৪২.৯ বিলিয়ন মার্কিন ডলার। এদের মধ্যে সর্বনিম্ন সম্পদের পরিমাণ দুই বিলিয়ন মার্কিন ডলার।

বিল গেটসের সম্পদের পরিমাণ ৭৯ দশমিক ৬ বিলিয়ন ডলার। আর বিল গেটসের কাছাকাছি রয়েছেন ওরাকলের প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন। তাঁর সম্পদের পরিমাণ ৫০ বিলিয়ন মার্কিন ডলার।

তবে প্রযুক্তি দুনিয়ার ধনীদের তালিকায় এবার চমক দেখিয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তিনি উঠে এসেছেন তৃতীয় অবস্থানে। তাঁর সম্পদের পরিমাণ ৪৭ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার।

বেজোসের পরেই চতুর্থ অবস্থানে রয়েছেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তাঁর সম্পদের পরিমাণ ৪১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার। গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সার্গেই ব্রিন রয়েছেন যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ অবস্থানে। তাঁদের মধ্যে পেজের সম্পদ ৩৩ দশমিক ৪ বিলিয়ন ডলার এবং ব্রিনের ৩২ দশমিক ৮ বিলিয়ন ডলার।

সপ্তম অবস্থানে রয়েছেন চীনা ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা'র প্রতিষ্ঠাতা জ্যাক মা। তাঁর সম্পদের পরিমাণ ২৩ দশমিক ২ বিলিয়ন ডলার। প্রযুক্তি জগতের ধনীদের তালিকায় ১০ জন চীনা ব্যবসায়ী রয়েছেন।

মাইক্রোসফটের সাবেক প্রধান নির্বাহী স্টিভ বালমার রয়েছেন অষ্টম অবস্থানে। তাঁর সম্পদের পরিমাণ ২২ দশমিক ৭ বিলিয়ন ডলার। অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবসের স্ত্রী পাওয়েল জবস রয়েছেন নবম স্থানে। তাঁর সম্পদের পরিমাণ ২১ দশমিক ৪ বিলিয়ন ডলার।

কম্পিউটার নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ডেলের প্রতিষ্ঠাতা মাইকেল ডেলের সম্পদের পরিমাণ ১৯ দশমিক ৪ বিলিয়ন ডলার। প্রযুক্তি প্রতিষ্ঠানের ধনীদের মধ্যে তিনি রয়েছেন দশম অবস্থানে।

প্রযুক্তি জগতের শীর্ষ ধনীদের মধ্যে নারী রয়েছেন সাতজন। আর এই সাতজনের মধ্যে শীর্ষে রয়েছেন পাওয়েল জবস। প্রযুক্তি দুনিয়ার ১০০ জন শীর্ষ ধনীর গড় বয়স ধরা হয়েছে ৫৩ বছর।

তাঁদের মধ্যে সবচেয়ে কম বয়সী ধনী হচ্ছেন ভিডিও মেসেজিং অ্যাপ্লিকেশন স্ন্যাপচ্যাট-এর প্রতিষ্ঠাতা ইভেন স্পাইজেল। ২৫ বছর বয়সী এই ধনীর সম্পদের পরিমাণ ২ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলার। আর সবচেয়ে বেশি বয়সী ধনী হচ্ছেন ইন্টেলের সহপ্রতিষ্ঠাতা গর্ডন মুর। ৮৬ বছর বয়সী মুরের সম্পদের পরিমাণ ছয় বিলিয়ন ডলার।

ফোর্বসের দেওয়া তথ্যমতে, প্রযুক্তি জগতের শীর্ষ ১০০ ধনী ব্যক্তির মধ্যে ৯৪ জন নিজের হাতে তাঁদের প্রতিষ্ঠান গড়ে তুলেছেন, তিনজন উত্তরাধিকার সূত্রেই ধনী ছিলেন এবং বাকি তিনজন উত্তরাধিকার সূত্রে ধনী হলেও নিজেদের যোগ্যতায় তাঁরা অনেক বেশি এগিয়ে গেছেন।