কী কাজে লাগবে অ্যাপলের ফোর্স টাচ প্রযুক্তি?

Looks like you've blocked notifications!
আইফোনের নতুন মডেলে থাকছে ফোর্স টাচ প্রযুক্তি। ছবি : ম্যাশেবল

অ্যাপলের পরবর্তী আইফোন, আইফোন ৬ এস-এর ডিসপ্লেতে যোগ হচ্ছে নতুন এক ধরনের প্রযুক্তি, যার নাম ফোর্স টাচ। অর্থাৎ কত জোরে আপনি স্ক্রিনে চাপ দিচ্ছেন, তার ওপর নির্ভর করে কাজ করবে আপনার আইফোন সেটটি।

টেক জায়ান্ট অ্যাপল সর্বপ্রথম তাদের অ্যাপল ওয়াচে এই অভিনব প্রযুক্তির ব্যবহার শুরু করে। পরে তা জায়গা করে নেয় ম্যাকবুক এবং ম্যাকবুক প্রো-তেও।

নাইন টু ফাইভ ম্যাকের মার্ক গারম্যান প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলকে জানিয়েছেন, আইওস নাইনের সঙ্গে আইফোনের এই নতুন ফিচার কীভাবে কাজ করবে। গারম্যান হচ্ছেন সেই ব্যক্তি, যিনি অ্যাপলের বিভিন্ন পণ্যের খুঁটিনাটি ফাঁস করে দিয়ে বিশেষ ‘খ্যাতি’ অর্জন করেছেন।

ধারণা করা হচ্ছে, ফোর্স টাচের সবচেয়ে বড় ব্যবহারটি হবে ‘শটকাট’ বাটন হিসেবে। অর্থাৎ কোনো অ্যাপের কিংবা ফাংশনের কোনো বিশেষ অপশনে যেতে চাইলে হোম স্ক্রিনে সেই অ্যাপ বা ফাংশনের আইকনে ফোর্স টাচ করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি চাইলে ফোন আইকনে ফোর্স টাচ করে সরাসরি ভয়েস মেইলে চলে যেতে পারবেন।

এ ছাড়া আরো বেশ কিছু ব্যবহার রয়েছে। যেমন, অ্যাপল ম্যাপে কোনো বিশেষ জায়গায় ফোর্স টাচ করলে আপনি পেয়ে যাবেন সে জায়গায় যাওয়ার পুঙ্খানুপুঙ্খ নির্দেশনা। মিউজিক অ্যাপ আইকনে ফোর্স করলে প্লে লিস্টে সরাসরি গান প্রবেশ করানোর অপশন কিংবা অফলাইন প্লেব্যাকের জন্য তা সংরক্ষণ করতে পারবেন।

ধারণা করা হচ্ছে এই অভিনব ফিচার সমৃদ্ধ ফোনের আনুষ্ঠানিক ঘোষণা হবে সেপ্টেম্বরের প্রথম দিকেই। সঙ্গে অ্যাপল টিভির ঘোষণাও আসতে পারে। গুজব রয়েছে আইফোন ৬ এস মডেলে এবার শক্তিশালী অ্যালুমিনিয়ামের বডি থাকবে।

এ থেকে বোঝা যাচ্ছে আইফোন বেঁকে যাওয়ার ঘটনাটা বেশ গুরুত্বের সঙ্গেই নিয়েছে অ্যাপল। আইফোন ৬ এস মডেলে ২ জিবি র‍্যামের সঙ্গে থাকবে দ্রুতগতির এ নাইন প্রসেসর। এলটিই ডেটা স্পিডের সঙ্গে যোগ হয়েছে দীর্ঘায়ু ব্যাটারি আর ক্যামেরা আছে ১২ মেগাপিক্সেলের।