অক্টোবরে অ্যাপল টিভি

Looks like you've blocked notifications!
অক্টোবরে আসছে অ্যাপল টিভি। ছবি : সিনেট

অ্যাপলের নতুন টিভি কবে উন্মুক্ত হবে, তা নিয়ে বেশ কয়েক দিন ধরেই কানাঘুষা চলছে। তবে এ ব্যাপারে এবার গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেল নাইন টু ফাইভ ম্যাকের মার্ক গারম্যানের কাছে। প্রায়ই যিনি অ্যাপলের নতুন পণ্যের খবর সবার আগে ফাঁস করে দেন। গারম্যানের মতে, খুব বেশি আর দেরি নেই। অক্টোবরেই উন্মুক্ত হতে যাচ্ছে অ্যাপলের বহুল প্রতীক্ষিত নতুন টিভিসেট এবং এর মূল্য হবে ২০০ ডলারের কম।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল এখনো টিভির দামটি চূড়ান্ত করতে পারেনি। সম্ভাব্য দাম হতে পারে ১৪৯ থেকে ১৯৯ মার্কিন ডলারের মধ্যে। কিন্তু সমস্যা হচ্ছে, প্রতিযোগী স্ট্রিমিং বক্সের তুলনায় এর মূল্য অনেক বেশি। গুগলের ক্রমকাস্টের দাম মাত্র ৩৫ ডলার। এমনকি স্বয়ং অ্যাপলের থার্ড জেনারেশন অ্যাপল টিভির মূল্য মাত্র ৬৯ ডলার। শুরুতে ৯৯ ডলার দাম রাখলেও পরে তা কমিয়ে দেওয়া হয়।

তবে দামটি শুধু শুধুই বেশি নয়। অন্য যেকোনো স্ট্রিমিং বক্সের থেকে এটি এগিয়ে থাকবে অনেক দিক থেকেই। নতুন এই টিভিতে ওয়াই-লাইক মোশন কন্ট্রোলসহ রিমোট কন্ট্রোল থাকবে, যা অনেকটা সিরি ইন্টেগ্রেশনের মতো কাজ করবে। এ ছাড়া এই টিভিতে থাকবে শক্তিশালী এএইট চিপ, যেটি ব্যবহার করা হয়েছে আসন্ন আইফোন ৬ এস এবং আইফোন ৬ এস প্লাসে।

নাইন টু ফাইভ ম্যাকের প্রতিবেদন থেকে আরো জানা যায়, অ্যাপলের এই ফোর্থ জেনারেশন টিভি থার্ড জেনারেশনের টিভি থেকে কিছুটা লম্বা এবং প্রশস্ত হবে। তবে ডিজাইনে কোনো পরিবর্তন আসবে না। আর অ্যাপল একটি প্লাস্টিক বডি রাখার চেষ্টা করছে, যাতে ডিভাইসে খুব সহজে ওয়্যারলেস সিগন্যাল পৌঁছাতে পারে।

এ ছাড়া আগামী বছর কেবলের মতো স্ট্রিমিং সার্ভিস চালু হওয়ার ব্যাপারে শক্ত গুজব রয়েছে। তার সঙ্গে কিছু সফটওয়্যার আপডেট হতে পারে বর্তমান এবং আসন্ন অ্যাপল টিভির জন্য।