অ্যাপলের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে এফবিআই

Looks like you've blocked notifications!
ব্যবহারকারীর তথ্য না দেওয়ায় অ্যাপলের ওপর নাখোশ এফবিআই। ছবি : স্কাই নিউজ

প্রযুক্তিবিশ্ব যখন অ্যাপলের নতুন সব পণ্য নিয়ে সরগরম, তখনই জানা গেল, এই টেক জায়ান্টের বিরুদ্ধে মামলা করার পরিকল্পনা করছে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই। এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে স্কাই নিউজ। 

অ্যাপলের ওপর এফবিআইয়ের হর্তাকর্তাদের চটে যাওয়ার অবশ্য বেশ গুরুতর কারণ আছে। ওই প্রতিবেদন অনুযায়ী, বেআইনি মাদক ও অস্ত্রবিষয়ক লেনদেনে জড়িত এক ব্যক্তির মেসেজ ফাঁস করার ব্যাপারে সাহায্য চাইলে অ্যাপল কর্তৃপক্ষ তা খারিজ করে দেয়। এ জন্যই অ্যাপলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে চাইছে তারা। 

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউএস জাস্টিস ডিপার্টমেন্টের উঁচু পদের কর্মকর্তারাও অ্যাপলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার পক্ষে অবস্থান নিয়েছেন। এ বছরের শুরুর দিকে তারা বেশ কিছু সন্দেহভাজন ব্যক্তির মেসেজ তদন্ত করতে চাইলেও অ্যাপল কর্তৃপক্ষ নাকি তাতে কর্ণপাত করেনি।

অবশ্য অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ই-মেসেজ সিস্টেমটি গোটাটাই এনক্রিপ্ট করা। ক্লাউড মেসেজ স্টোরেজে আপলোড না করা হলে স্বয়ং অ্যাপল কর্তৃপক্ষও ওই সব মেসেজের নাগাল পাবে না। কাজেই নিরাপত্তা সংস্থাগুলোর দাবি মেটানো তাদের পক্ষে কোনোভাবেই সম্ভব নয়।

বস্তুত আধুনিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের মেসেজিং সিস্টেমে যে ধরনের এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করে, তা ভেদ করে মেসেজের নাগাল পাওয়া ওই ব্যবহারকারী ছাড়া কারো পক্ষেই সম্ভব নয়। 

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছে আইনি সংস্থাগুলোর তথ্য চাওয়া নিয়ে বিবাদের ঘটনা অবশ্য এটাই প্রথম নয়। এর আগে ২০১৩ সালের ডিসেম্বরে একজন সন্দেহভাজন মাদক চোরাচালানির ই-মেইল দেখতে চাইলে মাইক্রোসফট জানায়, মেইলগুলো যে সার্ভারে আছে, তা আয়ারল্যান্ডে অবস্থিত। কাজেই আইরিশ আদালতের অনুমতি না পেলে তা দেওয়া তাদের পক্ষে সম্ভব নয়।