মুরগির বাচ্চাও গুনতে পারে

Looks like you've blocked notifications!
মুরগির বাচ্চার মধ্যেও সংখ্যা সম্পর্কে ধারণা আছে। ছবি এনবিসি

শুধু মানুষই নয়, মুরগির বাচ্চাও গুনতে পারে! নতুন এক গবেষণার ভিত্তিতে এ দাবি করেছেন ইতালির বিজ্ঞানীরা।

গবেষণায় জানা গেছে, মুরগির বাচ্চার মধ্যে সংখ্যাসহ কিছু বিষয়ে ধারণা থাকে। এরা ওপর-নিচ, ডান-বাম এমন দিকও বুঝতে পারে। মানুষের মতো মুরগির বাচ্চাও বড় সংখ্যা ডানে এবং ছোট সংখ্যা বামে রাখে।

ইতালির ইউনিভার্সিটি অব পাদোবোর একদল গবেষক মুরগির বাচ্চার বুদ্ধিমত্তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন। এতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষক রোসা রুগানি। এ-সংক্রান্ত গবেষণা নিবন্ধটি বিজ্ঞান সাময়িকী সায়েন্সে প্রকাশিত হয়েছে।

গবেষকরা বলেন, ডান-বাম চিন্তা করা ও সংখ্যার ধারণা মানুষের মস্তিষ্কে নিহিত থাকে। তবে এর কারণ কী, তা এখনো বের করা যায়নি।

গবেষকরা তিন দিন বয়সী মুরগির বাচ্চার ওপর পরীক্ষা চালান। পাঁচটি বিন্দু চিহ্ণ থাকা একটি বোর্ডের পেছনে কিছু খাবার রেখে মুরগির বাচ্চাটিকে ছেড়ে দেওয়া হয়। এতে বাচ্চাটি বুঝতে পারে, পাঁচটি বিন্দু চিহ্নিত বোর্ডের পেছনে খাবার থাকে। পরে দুটি বিন্দু চিহ্নিত ও আটটি বিন্দু চিহ্নিত বোর্ড নিয়ে আলাদাভাবে পরীক্ষা করা হয়। একই রকম দেখতে দুটি বোর্ড নিয়ে করা দুই পরীক্ষায় দেখা যায়, ছোট সংখ্যার ক্ষেত্রে মুরগির বাচ্চা বাম দিকে যায়; কিন্তু বড় সংখ্যার ক্ষেত্রে যায় ডান দিকে। পরবর্তী সময়ে ৩২টি বিন্দু চিহ্নিত বোর্ড নিয়ে পরীক্ষায় একই ফল পাওয়া গেছে।

গবেষক রোসা রুগানি বলেন, শুধু মুরগির বাচ্চা নয়, অন্য অনেক প্রাণীর বাচ্চার ক্ষেত্রেও গাণিতিক ধারণার পরিচয় পাওয়া গেছে।

গবেষক রোসা রুগানি আরো বলেন, এ গবেষণায় এটিই প্রমাণিত হয়, গাণিতিক বিশ্লেষণ ক্ষমতার জন্য গাণিতিক ও ভাষাগত দক্ষতার প্রয়োজন হয় না।