সমুদ্রের নিচে ‘ভূত’ অক্টোপাস

Looks like you've blocked notifications!
সমুদ্রের হাজার মিটার গভীরে শুঁড়ের ওপর ভর করে বিশ্রাম নিচ্ছে ‘ভূত’ অক্টোপাস। ছবি : এনওএএ

টেলিভিশন ও চলচ্চিত্রের ভূত চরিত্র ‘ক্যাসপার’। বড় একটি বুদবুদের মতো দেখতে এই ভূত চরিত্র। এবার সমুদ্রের তলায় ক্যাসপারের মতোই দেখতে একটি অক্টোপাসের সন্ধান পেয়েছেন গবেষকরা। একে নতুন প্রজাতির অক্টোপাস বলে বলেও দাবি করছেন অনেক বিশেষজ্ঞ। 

এনডিটিভি জানিয়েছে, গত সপ্তাহে প্রশান্ত মহাসাগরে হাওয়াই দ্বীপের কাছে সমুদ্রের প্রায় সাড়ে চার হাজার মিটার গভীরে ভূতের মতো অক্টোপাসটির খোঁজ পান মার্কিন গবেষকরা। দুধের মতো ধবধবে সাদা এর শরীর। তাই টুইটারে এই অক্টোপাসকে বলা হচ্ছে ‘পারিবারিক ভূত ক্যাসপার’। 

সাগর ও পরিবেশবিষয়ক যুক্তরাষ্ট্রের সংস্থা এনওএএ জানিয়েছে, ভূতের মতো অক্টোপাসটি অক্টোপড নামক বিশেষ প্রজাতির। তবে এটি কোন শ্রেণিভুক্ত, তা এখনো নিশ্চিত হতে পারেননি গবেষকরা। আর সমুদ্রের এতটা গভীরে এই প্রথম এমন প্রজাতির অক্টোপাস পাওয়া গেল। 

এনওএএর প্রাণিবিদ মাইকেল ভেসিওন বলেন, অক্টোপডের শরীরে ক্রোমেটোফোরাস নামে পিগমেন্ট কোষ সীমিত, তাই একে সাদা দেখায়। গবেষকরা স্বীকার করেন, অক্টোপড প্রজাতি নিয়ে তেমন একটা গবেষণা হয়নি। 
এনওএএর ওয়েবসাইটে দেওয়া এক ভিডিওতে দেখা যায়, বিশেষ ধরনের অক্টোপাসটি এর শুঁড়ের ওপর ভর করে সমুদ্রের তলদেশে বসে আছে। 

জানা গেছে, সমুদ্রের কয়েক হাজার মিটার পর্যন্ত গভীরে ভিডিও ক্যামেরা পাঠিয়ে গবেষণা চালায় এনওএএ। আর এসব ক্যামেরা বহন করে বিশেষ ধরনের রোবট।