ক্রিকেটের তথ্য পেতে বিং ও টুইটারের সঙ্গে ইউসির চুক্তি

Looks like you've blocked notifications!
ক্রিকেটের সর্বশেষ সব তথ্য পাওয়া যায় ইউসি ক্রিকেটে। ছবি : বিজ্ঞপ্তি

‘ইউসি ক্রিকেট’ ফিচারের মাধ্যমে ক্রিকেটের সব ধরনের তথ্য পাওয়ার সুযোগ করে দিয়েছে স্মার্টফোনের জনপ্রিয় ব্রাউজার ‘ইউসি’। আর খেলার তথ্য সরবরাহের জন্য প্রতিষ্ঠানটি এরই মধ্যে মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিং ও টুইটারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

চীনের ই-কমার্সবিষয়ক শীর্ষ প্রতিষ্ঠান আলিবাবা মোবাইল বিজনেস গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইউসি ব্রাউজার। আর ব্রাউজারটির একটি বিশেষ ফিচার ‘ইউসি ক্রিকেট’। এই ফিচারের মাধ্যমে গ্রাহক ক্রিকেট খেলার সর্বশেষ তথ্য, সংবাদ, ভিডিও, টুইটবার্তা, ছবি, পরিসংখ্যান, প্রিভিউ, ধারাবিবরণীসহ সব ধরনের তথ্য পাবেন।

বাংলাদেশের অনেক গ্রাহকই ইউসি ব্রাউজার, টুইটার ও বিং ব্যবহার করেন। এই পরিপ্রেক্ষিতে চুক্তিবদ্ধ হয়েছে তিনটি প্রতিষ্ঠান। চুক্তির আওতায় ইউসি ক্রিকেটের মাধ্যমে গ্রাহকদের ক্রিকেট সম্পর্কিত লাইভ, পাবলিক ও কনভারসেশনাল কনটেন্ট দেবে টুইটার। এর মধ্যে থাকবে ক্রিকেটারদের টুইটসহ ভিডিও, পেরিস্কোপ, ক্রিকেট ভাইন ও ছবি। আর আসন্ন খেলা সম্পর্কে বিং প্রেডিক্টসের মাধ্যমে সম্ভাব্য ধারণা দেবে মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিং।

চলতি বছরের ফেব্রুয়ারিতে শুধু বাংলাদেশি ব্যবহারকারীদের জন্য একটি নতুন ইউসি ক্রিকেট চালু করা হয়েছে। লাইভ স্কোর, বাংলাদেশের জনপ্রিয় খেলাগুলোর হেডলাইন, ক্রিকেট গেজিং গেমসহ স্থানীয় ক্রিকেট কনটেন্টের মাধ্যমে বাংলাদেশি ব্যবহারকারীদের জন্য নতুন ভার্সনটি সাজানো হয়েছে।

মোবাইল ইন্টারনেটের উন্নয়নের সঙ্গে সঙ্গে বাংলাদেশে অনলাইনে ভিডিও, ফটো, লাইভ স্ট্রিমিং, সোশ্যাল ইন্টারঅ্যাকশন এবং এ ধরনের কনটেন্টের চাহিদা বাড়ছে। নতুন এ চুক্তির ফলে গ্রাহকদের কাছে পার্টনারদের কনটেন্টগুলো আরো সহজলভ্য ও আকর্ষণীয় হয়ে উঠবে।

ইউসি ওয়েব ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের ম্যানেজিং ডিরেক্টর কেনি ইয়ে বলেন, ইউসি ব্রাউজার একটি সমন্বিত তথ্য সংরক্ষণ ও বিতরণ প্ল্যাটফর্ম। মোবাইল ব্রাউজারটি ব্যবহার করে এখন থেকে গ্রাহক ক্রিকেট সম্পর্কিত সংবাদ, কনটেন্ট, সিনেমা, ভিডিও ও গান শুনতে পারবেন। চুক্তির ফলে টুইটার ও বিং-এর ব্যবহারকারীদের ইউসি ব্রাউজারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ডিজিটাল ক্রিকেটকে আরো ঢেলে সাজানো যাবে। তিনি আশা করেন, কেনাকাটা, ট্রেনের অবস্থান জানা, মোবাইল রিচার্জ ও টিকেট বুকিংয়ের মতো নানা কাজের সুবিধা দিয়ে ইউসি ব্রাউজার ভবিষ্যতে বাংলাদেশের গ্রাহকদের দৈনন্দিন জীবনকে আরো সহজ করবে।

টুইটারের দক্ষিণ এশিয়া অঞ্চলের হেড অব বিজনেস ডেভেলপমেন্ট রাভিচন্দ্রন ভাসকারান বলেন, ক্রিকেট খেলার সর্বশেষ তথ্যের সঙ্গে থাকা ও খেলার উত্তেজনা অন্যদের সঙ্গে মুহূর্তের মধ্যে ভাগাভাগি করার অন্যতম জনপ্রিয় সামাজিক মাধ্যম হলো টুইটার। গত বছর বিশ্বকাপ ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচে একদিনে প্রায় ১ দশমিক ৭ মিলিয়ন টুইটবার্তা আদান-প্রদান হয়। ইউসি ওয়েবের সঙ্গে এই চুক্তির ফলে গ্রাহকের কাছে সহজেই দর্শক-শ্রোতা, খেলোয়াড় ও ধারভাষ্যকারদের বাছাইকৃত টুইটগুলো পৌঁছে যাবে।

বিং সার্চ-এর জেনারেল ম্যানেজার (জিএম) সুনদার শ্রীনিভাসান বলেন, নতুন এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে গ্রাহকের ক্রিকেট উপভোগে এক নতুন মাত্রা যোগ হবে। ক্রিকেট খেলা বিষয়ে গ্রাহকের মতামত ও পরিসংখ্যান প্রদান করবে বিং। ক্রিকেট দর্শকরা একটি খেলায় কোন দল জয়লাভ করতে পারে, তা নিয়ে বিংয়ের ভবিষ্যদ্বাণী দেখতে পাবে। গত বছর আইসিসির বিশ্বকাপ ম্যাচগুলোতে খেলা নিয়ে বিংয়ের ৮৩ শতাংশ ভবিষ্যদ্বাণী সঠিক হয়েছিল। ইউসি ব্রাউজারের সঙ্গে এ চুক্তির ফলে আরো অনেক নতুন গ্রাহক ক্রিকেট নিয়ে বিংয়ের বিশ্লেষণধর্মী সেবাটি উপভোগ করতে পারবেন।

ইউসি ব্রাউজারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করা যাবে ucweb.com অথবা google play থেকে।