আইফোনে আসছে ওএলইডি ডিসপ্লে

Looks like you've blocked notifications!
আইফোনের এলসিডি ডিসপ্লে বাদ দিয়ে ওএলইডি ডিসপ্লে নিয়ে আসছে অ্যাপল। ছবি : টেক ইনসাইডার

আইফোনের পর্দা নিয়ে গত দুই বছর ধরে নানা পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে অ্যাপল। এখন পর্যন্ত ৪ দশমিক ৭ ও ৫ দশমিক ৫ ইঞ্চির আইফোন এনেছে তারা। 

ব্যবহারকারীদের ছোট পর্দা প্রীতির কারণে আবার ৪ ইঞ্চির পর্দায় ফিরে গেছে তারা। তবে আগামী বছর আবার আসতে পারে বড় পর্দার আইফোন। 

ওএলইডি ডিসপ্লে সমৃদ্ধ এই পর্দাটি হতে পারে ৫ দশমিক ৮ ইঞ্চির। এ খবর জানিয়েছে তাইওয়ানভিত্তিক প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ডিজিটাইমস। 

ওয়েবসাইটটির এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, ২০১৭ অথবা ২০১৮ সালে ৫ দশমিক ৮ ইঞ্চি পর্দার নতুন আইফোন বাজারে আনা হতে পারে। এই ফোনের মাধ্যমেই এলসিডি ডিসপ্লে ছেড়ে ওএলইডি ডিসপ্লের আইফোন নিয়ে আসতে যাচ্ছে অ্যাপল। 

প্রতিবেদনে আরো বলা হয়েছে, এই পর্দার তৈরির জন্য অ্যাপলকে সহায়তা করবে স্যামসাং। এরই মধ্যে দুটি প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে কথাবার্তাও নাকি হয়েছে। স্যামসাংয়ের সাথে সাথে এলজির সহায়তাও নেবে অ্যাপল। 

নতুন প্রযুক্তির ডিসপ্লে নিয়ে কাজ করার জন্য এরই মধ্যে নাকি গোপনে তাইওয়ানে একটি গবেষণাগার তৈরি করেছে অ্যাপল। আর এতে ওএলইডি ডিসপ্লে নিয়ে কাজ করছেন অর্ধশত প্রকৌশলী। 

গবেষণা সফল হলে প্রথম বছরেই পাঁচ কোটি ওএলইডি ডিসপ্লের আইফোন তৈরির পরিকল্পনা রয়েছে অ্যাপলের। তবে অ্যাপলের পক্ষ থেকে এসব বিষয়ে কিছু জানানো হয়নি। ধারণা করা হচ্ছে একবারে ওএলইডি ডিসপ্লের আইফোন বাজারে নিয়ে এসেই ব্যবহারকারীদের চমকে দেবে অ্যাপল।

তবে এক বছর পরে নয় বরং এ বছর অ্যাপল কি নিয়ে আসবে সেটা জানার জন্যই বেশি আগ্রহী অ্যাপল ভক্তরা।  আর তাই আগামী ২১ মার্চ অ্যাপলের ইভেন্টের দিকেই নজর সবার। 

ধারণা করা হচ্ছে ওই ইভেন্টে নতুন ‘আইফোন ৫ এসই’ মডেলের ঘোষণা আসবে অ্যাপলের পক্ষ থেকে। এই আইফোনটির পর্দা হবে ৪ ইঞ্চি। সাথে আরো থাকবে ৯ দশমিক ৭ ইঞ্চির নতুন আইপ্যাড প্রো এবং নতুন অ্যাপল ওয়াচ ও ব্যান্ডস।