নতুন যে ছয় পণ্য আনতে পারে অ্যাপল

Looks like you've blocked notifications!
আজকের অ্যাপল ইভেন্টে জানা যাবে অ্যাপলের নতুন পণ্য সম্পর্কে। ছবি : টেক রাডার

আজ সোমবার অনুষ্ঠিত হবে অ্যাপল ইভেন্ট। এর মাধ্যমেই জানা যাবে, এ বছর কী কী নতুন পণ্য নিয়ে আসবে অ্যাপল। অন্যান্য সময় এ নিয়ে হৈ হৈ রব থাকলেও এবার কেমন যেন নিস্পৃহ মনে হচ্ছে প্রযুক্তি বিশ্বকে।

তাহলে কি অ্যাপল পণ্যের জনপ্রিয়তা হ্রাস পাচ্ছে? নাকি ব্যবহারকারীদের হাতে সঠিক পণ্যটি তুলে দিতে পারছে না অ্যাপল?

ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের কুপার্তিনো ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে এই ইভেন্ট। এতে ঘোষণা আসবে অ্যাপলের নতুন পণ্যের।

কী পণ্য এবার অ্যাপল নিয়ে আসতে পারে তার একটি আগাম খবর প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক রাডার ডটকম।

১. আইফোন ৫এসই

অনেকেই ধারণা করেছিলেন আইফোন ৬সি নিয়ে আসবে অ্যাপল। কিন্তু জোরালো গুজব আসবে আইফোন ৫এসই। ধারণা করা হচ্ছে, এটি তুলনামূলক সস্তা হবে এবং ফোনটি হবে ছোট স্ক্রিনের। দুই বছর আগে বাজারে এসেছিল আইফোন ৫সি। এবার তারই উন্নত আরেকটি সংস্করণ নিয়ে আসতে পারে অ্যাপল। উন্নয়নশীল বিশ্বের বাজার ধরার জন্যই এই ফোন বাজারে নিয়ে আসছে অ্যাপল।

২. আইপ্যাড এয়ার ৩

সর্বশেষ আইপ্যাড এয়ার ২ বাজারে এসেছিল দেড় বছর আগে। অনেকের মতে এটাই এখনো বাজারের সেরা আইপ্যাড। তবে এবার নতুন যে আইপ্যাড আসবে সেটি ৯ দশমিক ৭ ইঞ্চি স্ক্রিনের ট্যাবলেট। এতে থাকতে পারে এ১০ চিপসেট অথবা আইপ্যাড এয়ার ২-এর মতোই এ৯এক্স চিপসেট। এতে আরো থাকতে পারে একটি অ্যাপল পেন্সিল। র‍্যাম থাকতে পারে ৩ জিবি।

৩. অ্যাপল ওয়াচ ২

এক বছর আগে বাজারে এসেছিল অ্যাপল ওয়াচ। নতুন অ্যাপল ওয়াচে যোগ করা হতে পারে একটি ওয়্যারলেস চিপসেট। ফলে আইফোনের সঙ্গে আর একে সংযুক্ত না করেই কাজ করা যাবে। নতুন এই অ্যাপল ওয়াচে ক্যামেরাও থাকতে পারে বলে শোনা যাচ্ছে।

৪. অ্যাপল কার

এখনো অ্যাপল কার নিয়ে গবেষণা চলছে। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক গাড়ির প্রতি তাঁদের ভালোবাসার কথা জোর গলায় জানিয়েছেন। তবে এখনই নয়, আরো কিছুটা সময় লাগবে তাঁদের। তবে আজকের আয়োজনে অ্যাপল কারের বিষয়ে কোনো নতুন তথ্য দিলেও দিতে পারেন কুক।

৫. অ্যাপল ভিআর

ভিআর অর্থাৎ ভার্চুয়াল রিয়েলিটি। আগামী দিনের প্রযুক্তি ভাবা হচ্ছে ভিআরকে। তাই এ নিয়ে চলছে বিস্তর গবেষণা। প্রযুক্তি বিশ্বের অন্যতম আলোচিত প্রতিষ্ঠান অ্যাপল কীভাবে এ থেকে পিছিয়ে থাকে? তারাও কাজ করছে অ্যাপল ভিআর নিয়ে। এ বছরই নতুন ভিআর সেট নিয়ে আসবে তারা- এমনটাই গুজব শোনা যাচ্ছে। তবে এ ব্যাপারে একদম মুখ বন্ধ রাখা হয়েছে অ্যাপলের পক্ষ থেকে।

৬. অ্যাপল আইপড ক্ল্যাসিক ২০১৬

হ্যাঁ, আইপড এখনো হারিয়ে যায়নি অ্যাপলের খাতা থেকে। গান শোনার প্রযুক্তি বদলে দেওয়া আইপডের নতুন এক সংস্করণ এ বছর আসতে পারে। আইপড ক্ল্যাসিক ২০১৬ আগের তুলনায় বেশ পাতলা হবে বলে ধারণা করা হচ্ছে।