৯ দশমিক ৭ ইঞ্চি স্ক্রিনের নতুন আইপ্যাড প্রো

Looks like you've blocked notifications!
নতুন আইপ্যাড প্রোর স্ক্রিনকে বলা হচ্ছে সবচেয়ে উজ্জ্বল ট্যাবলেট স্ক্রিন। ছবি : আইমোর

বড় স্ক্রিনের আইপ্যাড প্রো নিয়ে এসেছে অ্যাপল। গতকাল সোমবার অ্যাপল ইভেন্টে নতুন এই আইপ্যাড উন্মুক্ত করা হয়। আগামী বৃহস্পতিবার থেকে আগাম অর্ডার নেওয়া শুরু হবে। আর ক্রেতারা সেটা হাতে পাবেন ৩১ মার্চ থেকে।

আগে মুক্তি পাওয়া ‘আইপ্যাড এয়ার ২’-এর স্ক্রিন ছিল একই আকৃতির। ‘আইপ্যাড এয়ার ২’ কে বলা হয় সবচেয়ে জনপ্রিয় আইপ্যাড।

অ্যাপল ইভেন্টে জানানো হয়েছে, নতুন আইপ্যাড প্রো-এর স্ক্রিন আইপ্যাড এয়ার ২-এর চেয়ে ২৫ শতাংশ বেশি উজ্জ্বল কিন্তু ৪০ শতাংশ কম আলো প্রতিফলিত করবে।

অ্যাপলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এটাই বাজারের সবচেয়ে উজ্জ্বল ট্যাবলেট স্ক্রিন। এতে যোগ করা হয়েছে ‘ট্রু টোন ডিসপ্লে’ নামের নতুন এক প্রযুক্তি। এই প্রযুক্তির মাধ্যমে স্ক্রিনের অ্যাম্বিয়েন্ট লাইটের কালার টেম্পারেচার সমন্বয় করা হবে।

রাতের বেলা বা অন্ধকারে ব্যবহারের সময় স্ক্রিনের আলো যেন চোখের  ওপর বাড়তি চাপ না ফেলে সেজন্য আইওএস ৯ দশমিক ৩ অপারেটিং সিস্টেমের ব্লু লাইট রিডাকশন ফিচার ব্যবহার করা হয়েছে এতে।  

এতে রয়েছে এ৯এক্স প্রসেসর এবং ফোর-স্পিকার সিস্টেম।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন এই আইপ্যাডের আওয়াজ ‘আইপ্যাড এয়ার ২’-এর দ্বিগুণ হবে। গত বছর বাজারে আসা পেনসিল স্টাইলাস যোগ করা হয়েছে নতুন এই আইপ্যাডের সঙ্গেও।

আরো আছে স্মার্ট কিবোর্ডের একটি ছোট সংস্করণ। সঙ্গে আছে লাইটেনিং পাওয়ার্ড এসডি কার্ড রিডার এবং ইউএসবি ক্যামেরা অ্যাডাপ্টর।

ছবি তোলার জন্য এতে রয়েছে ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, ডুয়েল-টোন ফ্ল্যাশ এবং লাইভ ফটোস। সেলফি তোলার জন্য রয়েছে স্ক্রিন ফ্ল্যাশ, যা গত বছর প্রথম আনা হয়েছিল।

সিলভার, স্পেস গ্রে, গোল্ড এবং রোজ গোল্ড এই চার রঙে পাওয়া যাবে আইপ্যাড প্রো। এতে রয়েছে ৩২ জিবি থেকে সর্বোচ্চ ২৫৬ জিবি পর্যন্ত ইন্টারনাল মেমোরি।

৩২ জিবি মেমোরি সমৃদ্ধ আইপ্যাডের দাম পড়বে ৫৯৯ মার্কিন ডলার। ১২৮ জিবির দাম ৭৪৯ মার্কিন ডলার এবং ২৫৬ জিবি মেমোরির আইপ্যাডের দাম রাখা হয়েছে ৮৯৯ মার্কিন ডলার।