‘আইফোন এসই’ না কেনার ৭ কারণ

Looks like you've blocked notifications!
নতুন কোনো ফিচার না থাকায় অনেকেই হতাশ হয়েছেন আইফোন এসই নিয়ে। ছবি : টেকনো বাফেলো

আইফোনের সর্বশেষ মডেল আইফোন এসই। আইফোনের অন্যান্য হ্যান্ডসেটের তুলনায় অপেক্ষাকৃত কম দামে এটি বাজারে ছাড়া হয়েছে।

আইফোন এসইর দাম পড়বে ৩৯৯ থেকে ৬৪৯ মার্কিন ডলার পর্যন্ত। অনেকেই হয়তো ভাবছেন, এবার যেহেতু দাম কম, শখটা পূরণ করে ফেলা যাক!

কিন্তু ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, আইফোন এসই না কেনার সাতটি কারণ। 

১. দাম
টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনমতে, অ্যাপলের পক্ষ থেকে দাম কম বলা হলেও বাজারের অন্যান্য স্মার্টফোনের তুলনায় আইফোনের দাম বেশি রাখা হয়েছে। কারণ, এর চেয়ে ভালো স্পেসিফিকেশনের স্মার্টফোন আরো কম দামে পাওয়া যায়, বিশেষ করে নামকরা হুয়াওয়ে, লেনোভোর মতো চীনা ব্র্যান্ডের স্মার্টফোনগুলো। আইফোন এসই না কিনে ‘গুগল নেক্সাস ৬পি’ অথবা ‘সনি এক্সপেরিয়া জেড৫’ কেনা নাকি বুদ্ধিমানের কাজ হবে।

২. ছোট পর্দা 
বাজারে এখন চলছে বড় পর্দার স্মার্টফোনের চল। কারণ, এতে ট্যাবলেট আর ফোন দুটি সুবিধাই পাওয়া যায়। যেখানে স্মার্টফোনগুলোতে ৫ থেকে ৫ দশমিক ৫ ইঞ্চি স্ক্রিন দেওয়া হচ্ছে, সেখানে নতুন আইফোনের স্ক্রিন মাত্র ৪ ইঞ্চি। এত ছোট স্ক্রিনে গেম খেলা, ছবি দেখা বা ইন্টারনেট ব্যবহার করা খুব একটা আরামদায়ক নয়। 

৩. থ্রিডি টাচ নেই 
আইফোনের সবচেয়ে নতুন মডেল হওয়া সত্ত্বেও অনেক আধুনিক প্রযুক্তি এতে যোগ করা হয়নি। এর আগের দুই মডেল আইফোন ৬এস এবং ৬এস প্লাস হ্যান্ডসেটে ছিল থ্রিডি টাচ। কিন্তু আইফোন এসই হ্যান্ডসেটে এ সুবিধা যোগ করা হয়নি। 

৪. মাত্র ১৬ জিবি স্টোরেজ
৩৯৯ ডলার দিয়ে মাত্র ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজের স্মার্টফোন কিনবেন? মনে হয় না এটা সঠিক সিদ্ধান্ত হবে। এ ছাড়া আইফোন এসইর ক্যামেরা দিয়ে ফোরকে রেজ্যুলেশনের ভিডিও করা যাবে। সেই ভিডিও ফোনে রাখার জন্য ১৬ জিবি স্টোরেজ খুবই কম।  

৫. ব্যাটারি লাইফ
আইফোন ৫এস-এ যে ব্যাটারি দেওয়া হয়েছিল, আইফোন এসইতেও সেই একই ব্যাটারি রাখা হয়েছে। ঠিকমতো ব্যবহার করার জন্য দিনে অন্তত দুবার চার্জ দিতে হয় আইফোনটি। তাই এই ব্যাটারি লাইফের জন্য আইফোন এসই না কেনাই ভালো। 

৬. পুরোনো ডিজাইন
আইফোন এসইর ডিজাইনে তেমন কোনো নতুনত্ব আনা হয়নি। আইফোন ৫ ও ৫ এসের মতোই রাখা হয়েছে অনেকটা। নতুন সংযোজন শুধু রোজ গোল্ড কালার। শুধু যদি এই রংটাই কিনতে চান, তাহলে আইফোন এসই কিনতে পারেন। 

৭. নতুন কোনো ফিচার নেই  
আইফোনের নতুন মডেল আইফোন এসইতে কোনো নতুন ফিচার যোগ করা হয়নি। বাকি আইফোনগুলোতে যেসব ফিচার রয়েছে, নতুন আইফোনেও একই ফিচার রয়েছে। আইফোন ৫এস ও ৬ এসের মতো একই ধরনের প্রসেসর ও ক্যামেরা দেওয়া হয়েছে নতুন আইফোনেও।