বাঁকানো পর্দার আইফোন!

Looks like you've blocked notifications!
পরবর্তী আইফোনে থাকতে পারে বাঁকানো পর্দা। ছবি : টেকনোবাফেলো

এ বছরের জন্য নতুন আইফোন, আইপ্যাড, স্মার্ট ওয়াচ ও আইওএস নিয়ে এসেছে অ্যাপল। সামনের বছরের জন্যও নাকি চমক নিয়ে আসছে অ্যাপল।

প্রযুক্তি দুনিয়ায় এখন জোর গুজব পরবর্তী আইফোন নিয়ে। শোনা যাচ্ছে, আইফোনের পরবর্তী মডেলে থাকবে বাঁকানো পর্দা। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকনোবাফেলো জানিয়েছে এ খবর।

কেজিআই সিকিউরিটিজের বিশ্লেষক মিং চি কৌ জানিয়েছেন, অ্যাপল তাদের পরবর্তী আইফোনে ব্যবহার করতে যাচ্ছে বাঁকানো পর্দা। আইফোনটির ফ্রন্ট ও ব্যাক প্যানেলে ব্যবহার হবে বাঁকানো কাচ। আর স্ক্রিন হবে ৫ দশমিক ৮ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে।

কৌ-এর মতে, পরবর্তী মডেলের আইফোন হতে যাচ্ছে ‘গ্লাস স্যান্ডউইচ’। আর ডিজাইনের দিক থেকে এর পূর্বসূরি আইফোন ৪ কিংবা আইফোন ৪এস-এর সমগোত্রীয় হতে চলেছে এটি।

অ্যাপল ইনসাইডার তাদের এক প্রতিবেদনে উল্লেখ করেছে, বিশ্লেষকদের মতে, অ্যাপল তাদের পণ্যে চোখ ধাঁধানো কিছু ফিচার যোগ করে আগামীতে তাদের প্রতিদ্বন্দ্বীদের মাঝ থেকে আলাদা হয়ে থাকতে চায়।

অন্যদিকে প্রথমবারের মতো অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার হতে যাচ্ছে আইফোনে। ধারণা করা হচ্ছে, আইফোন এসই-এর উন্নত সংস্করণের মডেলে থাকবে অ্যামোলেড।

আইফোনে ওএলইডি পর্দা ব্যবহার নিয়ে অনেক দিন থেকেই জল্পনা-কল্পনা চলছে। তবে ঠিক কবে তা আলোর মুখ দেখবে, তা নিয়ে তর্ক-বিতর্ক চলছেই।

অনেক বিশ্লেষকের মতে, এই জল্পনা-কল্পনার অবসান ঘটবে আগামী বছরেই। অন্যদিকে আরেক দলের ধারণা, ২০১৮ সালের আগে তেমন কিছু ঘটার সম্ভাবনা নেই।