বিশ্ববিদ্যালয় পার হতে পারেননি যে আট সিইও

Looks like you've blocked notifications!

প্রাতিষ্ঠানিক লেখাপড়ার তুলনায় মানুষের ইচ্ছাশক্তি অনেক বেশি শক্তিশালী। বিশ্বখ্যাত অনেক গুণী মানুষই প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত ছিলেন না, কিন্তু তাই বলে তাঁদের বুদ্ধিমত্তা বা জ্ঞানের অভাব ছিল না। বরং তাঁদের দেখানো পথেই চলতে হয়েছে বাকিদের।

 প্রযুক্তির বিশ্বেও এই চিত্র দেখা যায়। মানুষের জীবনধারা বদলে দেওয়া প্রযুক্তি যারা নিয়ে এসেছেন তাদের অনেকেই বিশ্ববিদ্যালয় পার হতে পারেননি। কিন্তু তাদের অধীনেই কাজ করেছেন বড় বড় প্রকৌশলীরা।

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী বিল গেটস এবং ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এরা দুজনের কেউই বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরোতে পারেননি। যদিও তাঁরা দুজনেই বিশ্বের অন্যতম সেরা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছিলেন। তবে এ রকম উদাহরণ প্রযুক্তিবিশ্বে আরো রয়েছে। তাদের সম্পর্কে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।  

 ১. স্টিভ জবস
মাত্র ১৯ বছর বয়সে বিশ্ববিদ্যালয় ছেড়ে দেন অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস। রিড কলেজের ছাত্র ছিলেন তিনি। লেখাপড়া শেষ না করলেও আইপড, আইফোন, আইপ্যাড ও আইম্যাক তৈরি করে প্রযুক্তি দুনিয়ার ইতিহাসই পাল্টে দিয়েছিলেন স্টিভ জবস। দীর্ঘদিন অ্যাপলের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেছেন।ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে ২০১১ সালের ৫ অক্টোবর মারা যান তিনি।
    
২. বিল গেটস 
বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় যার নাম থাকাটা নিয়মে পরিণত হয়েছে, তিনি বিল গেটস। মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী। ২০ বছর বয়সে হার্ভার্ডের পড়ালেখা বাদ দিয়ে দেন তিনি। তার হাত ধরেই তৈরি হয় বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কম্পিউটার অপারেটিং সিস্টেম উইন্ডোজ। এখন কম্পিউটার ছাড়াও স্মার্টফোন, ট্যাব ও অন্যান্য প্ল্যাটফর্মের জন্যও রয়েছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম। 

৩. মাইকেল ডেল 
ইউনিভার্সিটি অব টেক্সাসের ছাত্র ছিলেন। ২০ বছর বয়সেই ছেড়ে দেন লেখাপড়া। শুরু করেন নিজের ব্যবসা। তিনি মাইকেল ডেল। আজকের যে ডেল কম্পিউটার আমরা ব্যবহার করি সেই ‘ডেল’-এর প্রতিষ্ঠাতা, প্রধান নির্বাহী ও চেয়ারম্যান তিনি।  

৪. ইভান উইলিয়ামস
ইউনিভার্সিটি অব নেব্রাস্কা-লিংকনের ছাত্র ছিলেন মাত্র দেড় বছর। ২০ বছর বয়সেই বিশ্ববিদ্যালয় ছেড়ে নিজের প্রতিষ্ঠান শুরু করেন তিনি। এই উইলিয়ামসই প্রতিষ্ঠা করেন মাইক্রোব্লগিং সাইট টুইটার। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হিসেবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন তিনি।  

৫. ট্রাভিস কালানিক 
ট্যাক্সি সার্ভিসের জন্য বিখ্যাত অনলাইন ট্রান্সপোর্টেশন প্রতিষ্ঠান উবের। এর প্রতিষ্ঠাতা ও সিইও ট্রাভিস কালানিক। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ছাত্র ছিলেন। তবে ২১ বছর বয়সে বিশ্ববিদ্যালয় ছেড়ে দেন তিনি। শুরু করেন নিজের ব্যবসা। 

৬. ল্যারি এলিসন
মাত্র ২০ বছর বয়সেই লেখাপড়া ছেড়ে দেন ল্যারি। ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট উর্বানার ছাত্র ছিলেন। লেখাপড়া শেষ করার আগেই শুরু করেন ব্যবসা। প্রতিষ্ঠা করেন প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল। এরপর আর লেখাপড়ায় ফিরে যাওয়া হয়নি তাঁর। 

৭. জ্যান কৌম
স্যান হোসে বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকা অবস্থায় হোয়াটসঅ্যাপ তৈরি করেন জ্যান কৌম। কয়েকশ কোটি ডলারে সেটা কিনে নিয়েছিল ফেসবুক। কোটিপতি বনে যাওয়ার পর কষ্ট করে আর লেখাপড়া করতে ইচ্ছে করেনি কৌমের। ২১ বছর বয়সে ছেড়ে দেন বিশ্ববিদ্যালয়। 

৮. মার্ক জাকারবার্গ 
হার্ভার্ড ইউনিভার্সিটির ছাত্রাবাসে বসেই ফেসবুক চালু করেছিলেন ফেসবুক। ছোটবেলা থেকেই কম্পিউটার আর প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহ ছিল তাঁর। ফেসবুক চালুর পর এর সম্ভাবনা বুঝতে পেরে লেখাপড়া বাদ দিয়ে পুরো সময়টাই ব্যয় করতে থাকেন নিজের প্রতিষ্ঠানের পেছনে। ফলে মাত্র ২০ বছর বয়সেই লেখাপড়ার ইতি টানেন জাকারবার্গ।