কেমন হবে ভবিষ্যৎ?

Looks like you've blocked notifications!
ভবিষ্যতে মানুষের প্রতিটি পদক্ষেপে প্রযুক্তির ব্যবহার থাকতে পারে। ছবি : ভিডিও থেকে নেওয়া

কলম্বিয়ার অ্যান্টিওকুইয়া প্রদেশের রাজধানী মেডিলিন শহর। বাস থেকে নামছেন এক কলম্বীয়। চোখের চারপাশে ঘুরে বেড়াচ্ছে বিভিন্ন লেখাজোকা। বাসযাত্রা থেকে প্রাত্যহিক জীবনের প্রতিটি কাজেই চোখের সামনে ভেসে বেড়াচ্ছে বিভিন্ন রকম নির্দেশ। চারপাশে বিজ্ঞাপন দেখতে না চাইলেও এড়ানো যাচ্ছে না।

বিবিসি জানায়, প্রযুক্তির জয়জয়কারের এই যুগ পেরিয়ে ভবিষ্যতের মানুষ জীবন কেমন হতে পারে, তারই কল্পনা এই ভিডিও। চলচ্চিত্র নির্মাতা ও ডিজাইনার কিচি মাতসুদা ছয় মিনিট দৈর্ঘ্যের এই ভিডিও বানিয়েছেন। একে বলা হচ্ছে ‘হাইপার-রিয়ালিটি’ বা পরাবাস্তব।

কল্পিত ভবিষ্যতের ভিডিওতে দেখানো প্রযুক্তিগুলো কিন্তু একেবারেই কাল্পনিক নয়। সেখানে দেখানো অধিকাংশ প্রযুক্তিরই পরীক্ষামূলক ব্যবহার হচ্ছে। কিছু প্রযুক্তির কথা ঘোষণা করা হয়েছে। অনেক প্রযুক্তি আছে আবিষ্কারের পথে। 

ভিডিওতে দেখানো চোখের সামনে নির্দেশ দেখানোর যন্ত্র গুগল গ্লাস। প্রযুক্তি প্রতিষ্ঠান কয়েক বছর আগেই এই প্রযুক্তি এনেছে। একই রকম অপর এক প্রযুক্তি নিয়ে গবেষণা করছে মাইক্রোসফট। তারা এর নাম দিয়েছে ‘হলো লেন্স’। চশমা পরলেই আশপাশের জগৎ ভিন্ন হয়ে দেখা দেয়। চোখে চশমা পরলে দেয়ালজুড়ে টিভি দেখা যায়। বাস্তবে সেখানে কিছুই নেই। আবার শরীরে বিভিন্ন বৈদ্যুতিক স্থাপনার গবেষণাও করছে অনেক প্রতিষ্ঠান।  

কল্পিত ভবিষ্যতের ভিডিওচিত্র দেখে যে কারো মনে প্রশ্ন জাগতে পারে এসব বাস্তব হলে, আসলেই কি মানুষের জীবন সহজ হবে। মানুষকে এমন প্রশ্নই বোঝাতে চেয়েছেন পরিচালক কিচি মাতসুদা।

কেমন হতে পারে প্রযুক্তিনির্ভর ভবিষ্যৎ, ভিডিও দেখুন :

HYPER-REALITY from Keiichi Matsuda on Vimeo.