ব্যাটারির ক্ষমতা বাড়াতে গোপন গবেষণায় গুগল

Looks like you've blocked notifications!

বর্তমান বিশ্বে বহনযোগ্য বৈদ্যুতিক যন্ত্রাংশের ছড়াছড়ি। হাতে হাতে মোবাইল ও ট্যাবলেট কম্পিউটার। প্রযুক্তির এই জয়জয়কারেও একটি বিষয় নিয়ে সবার অভিযোগ—ব্যাটারির চার্জ। বহনযোগ্য প্রযুক্তির উৎকর্ষ যতটা বেড়েছে, সেভাবে বাড়েনি ব্যাটারির ক্ষমতা। আশার কথা হলো, ব্যাটারির শক্তি বাড়ানো নিয়ে গবেষণা চলছে। তবে অনেক গবেষণাই চলছে গোপনে। অনেক প্রযুক্তিবিদের দাবি, অত্যন্ত গোপনে ব্যাটারির শক্তি বাড়ানোর গবেষণা করছে প্রযুক্তিসেবা-বিষয়ক প্রতিষ্ঠান গুগল। 

২০১২ সালের শেষ দিকে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের ব্যাটারিবিষয়ক সাবেক গবেষক রমেশ ভার্দওয়াজ গুগলের যন্ত্রপাতির জন্য বানানো বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি ব্যাটারি নিয়ে গবেষণা করেন।
পরের বছর গুগলের নিজের তৈরি বলে মনে করা হয় এমন কয়েকটি ব্যাটারি নিয়েও গবেষণা করা হয়। তাঁর দাবি, ব্যাটারি উন্নয়নের গোপনে একাধিক গবেষণা চালাচ্ছে গুগল। তবে ভার্দওয়াজের গবেষণার ব্যাপারে মন্তব্য করতে বরাবরই অস্বীকৃতি জানায় গুগল। 

সম্প্রতি গুগল বিভিন্ন ধরনের ব্যবসায় সম্পৃক্ত হয়েছে, যার মধ্যে আছে যানবাহন, স্বাস্থ্যসেবা, রোবট ও যোগাযোগপ্রযুক্তি ইত্যাদি। গুগল এমন যন্ত্রপাতি তৈরি করছে, যেখানে কার্যকর ও দীর্ঘস্থায়ী ব্যাটারি প্রয়োজন। ২০১৩ সালে এক বক্তৃতায় গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ বলেন, বহনযোগ্য প্রযুক্তিতে একটি বড় সমস্যা ব্যাটারি। তাই ব্যাটারি সম্পর্কে নতুন অভিজ্ঞতা দিতে হলে কার্যকর গবেষণা প্রয়োজন। 

রমেশ ভার্দওয়াজ দাবি করেন, ব্যাটারির শক্তি ও স্থায়িত্ব বাড়াতে ২০টির মতো গবেষণা চালাচ্ছে গুগল। প্রতিষ্ঠানটির সর্বশেষ স্বয়ংক্রিয় গাড়িও ব্যাটারিতে চলে। পরিধানযোগ্য প্রযুক্তি গুগল গ্লাসের প্রথম সংস্করণটি ব্যাটারির স্থায়িত্ব কম ছিল। এ ক্ষেত্রেও ব্যাটারির স্থায়িত্ব বাড়ানোর গবেষণা করছে প্রতিষ্ঠানটি। স্বাস্থ্যবিষয়ক অতিসূক্ষ্ম যন্ত্রপাতি তৈরিতেও ছোট কিন্তু শক্তিশালী ব্যাটারি প্রয়োজন। এ ছাড়া উঁচু স্থানে ভাসমান বেলুন থেকে ইন্টারনেট সরবরাহের যন্ত্রপাতি নিয়ে গবেষণা করছে গুগল। 

ফরমেশন এইট নামক প্রযুক্তি প্রতিষ্ঠানের হার্ডওয়্যার বিভাগের প্রধান লিওর সুসান বলেন, গুগল তাদের ভবিষ্যতের সবকিছুতেই নিয়ন্ত্রণ রাখতে চায়, হার্ডওয়্যারের বিষয়টি এর বাইরে নয়। ড্রোন, গাড়ি ও অন্যান্য সব ক্ষেত্রেই শক্তিশালী ব্যাটারি প্রয়োজন। 

গত ফেব্রুয়ারিতে এক সম্মেলনে রমেশ ভার্দওয়াজ বলেন, পাতলা, বাঁকানো সম্ভব ও পরিধান সম্ভব যন্ত্রপাতিতে ব্যাটারি হতে হবে কঠিন অবস্থার। এমন ব্যাটারি সব যন্ত্রপাতির সঙ্গে সহজেই মানিয়ে নিতে পারে। রমেশ ভার্দওয়াজের দল এই মুহূর্তে গুগল গ্লাস ও গ্লুকোজ মাপার চোখের কন্টাক লেন্সের ব্যাটারি নিয়ে গবেষণা করছেন। 

এখানে উল্লেখ করা প্রয়োজন, গুগল একাই নয়, অ্যাপল, টেসলা মোটর, আইবিএমের মতো প্রতিষ্ঠানগুলোও ব্যাটারির উন্নয়নে গবেষণা চালাচ্ছে। তবে সেমিকন্ডাকটরের ক্ষেত্রে নাটকীয় সাফল্য এলেও ব্যাটারির উন্নয়ন হচ্ছে তুলনামূলক বেশ ধীরে।  

ধীর হলেও বর্তমান সময় পর্যন্ত ব্যাটারির উন্নয়নে সাফল্যও একদম নগণ্য নয়। গুগলের গবেষণায় কঠিন ও পাতলা ফিল্মের মতো ব্যাটারি তৈরি সম্ভব হয়েছে। এতে ব্যাটারি হয়েছে আরো ছোট ও নিরাপদ।