অপেরার লক্ষ্য ৩৫ কোটি

Looks like you've blocked notifications!
স্মার্টফোন ও ফিচার ফোন দুই শ্রেণীর ব্যবহারকারীর কাছেই পৌঁছাতে চায় অপেরা। ছবি : এনডিটিভি

জনপ্রিয়  ব্রাউজার অপেরা। ডেস্কটপ ভার্সনের চেয়ে মোবাইল ভার্সন অপেরা মিনি বেশি  জনপ্রিয়, বিশেষ  করে স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে।  এনডিটিভির খবরে জানা যায় সেদিকেই নজর দিতে চাচ্ছে অপেরা।  

২০১৭ সালের মধ্যে ৩৫ কোটি স্মার্টফোন ব্যবহারকারীর কাছে  পৌঁছাতে  চায় তারা।  এর  জন্য  অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের দিকেই নজর তাদের।  কারণ এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড হচ্ছে  বিশ্বের  সবচেয়ে  জন প্রিয় স্মার্টফোন অপারেটিং সিস্টেম। আর সেজন্যই বানানো হয়েছে অপেরার নতুন ভার্সন মিনি এইট।

বর্তমানে  বিশ্বজুড়ে ১৩ কোটি মানুষ  অপেরা মিনি ব্যবহার করে।  দুই বছরের মধ্যে  আরো ২২ কোটি মানুষকে  এই সেবা দিতে চায় অপেরা।  এদের মধ্যে সাড়ে ৭ কোটি ব্যবহারকারী যারা বেসিক ইন্টারনেট ফোন ব্যবহার করে তাদের  কাছেও পৌঁছাতে চায় অপেরা।

উন্নয়নশীল দেশগুলোতে  যেখানে  ইন্টারনেটের গতি শ্লথ এবং  মোবাইল ফোনের মাধ্যমে মানুষ ইন্টারনেট ব্যবহার করে সেসব দেশে  মোবাইল ব্রাউজার হিসেবে অপেরা মিনি খুবই জনপ্রিয়। কম গতির ইন্টারনেট সংযোগেও এই ব্রাউজার ব্যবহার করে ভালো ভাবে বিভিন্ন সাইটে কাজ করা যায়।

এতে  ইন্টারনেটের  খরচও  অনেকটাই  কমে  আসে।  এ ছাড়া  কম  দামের ইন্টারনেট ফোনগুলোতে বিল্ট ইন  ফিচার হিসেবে অপেরা মিনি দেওয়া থাকে। সেটাও এই ব্রাউজারের জনপ্রিয়তার অন্যতম কারণ।

অপেরার ইনভেস্টর  রিলেশন্স বিষয়ক-প্রধান পিটার  ল্যাড  রয়টার্সকে  বলেন, ‘বিষয়টা বেশ জটিল। পৃথিবীর ২০০ টিরও বেশি দেশের মানুষ অপেরা মিনি ব্যবহার করে। এসব ব্যবহারকারীর বেশির ভাগই স্মার্টফোন ব্যবহার করে, আবার অনেকেই ফিচার ফোন ব্যবহার করে। আমরা  আরো ২২ কোটি স্মার্টফোন ব্যবহারকারী এবং সাড়ে সাত কোটি ফিচার ফোন ব্যবহারকারীর কাছে পৌঁছাতে চাই ২০১৭  সালের মধ্যে।’