মেয়েদের জন্য অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতা

Looks like you've blocked notifications!
ঢাকার আদাবরে অনুষ্ঠিত হয় বিডিওএসএনের গার্লস প্রোগ্রামিংয়ের নতুন মেন্টরদের ক্যাম্প। ছবি : বিজ্ঞপ্তি

বিশ্বের প্রথম কম্পিউটার প্রোগ্রামার এডা লাভলেসের সম্মানে প্রতিবছর ১১ অক্টোবর পালিত হয় এডা লাভলেস দিবস। দিনটি মেয়েদের বিজ্ঞান-প্রকৌশল-প্রযুক্তি-গণিত শিক্ষা ও কর্মে উৎসাহী করার জন্য নানা আয়োজনে পালিত হয়। এ উপলক্ষে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে ও কোড মার্শালের সহায়তায় মেয়েদের জন্য একটি অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

আজ মঙ্গলবার ওপেন সোর্স নেটওয়ার্কের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল ১২ অক্টোবর সন্ধ্যা ৭টা কোড মার্শালে (http://algo.codemarshal.org) এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে যে কোনো মেয়ে অংশ নিতে পারবেন এবং এর জন্য আলাদাভাবে রেজিস্ট্রেশন করতে হবে না। সরাসরি প্রতিযোগিতার লিংকে (goo.gl/5OIjnJ) গিয়ে নিবন্ধন করতে পারবেন। অংশগ্রহণকারীদের আগামীতে বিডিওএসএন আয়োজিত গ্রেস হপার প্রোগ্রামিং ক্যাম্পে অংশগ্রহণে অগ্রাধিকার দেওয়া হবে।

এর আগে গত ৮-১০ অক্টোবর ঢাকার আদাবরে অনুষ্ঠিত হয়েছে বিডিওএসএনের গার্লস প্রোগ্রামিংয়ের নতুন মেন্টরদের ক্যাম্প। ক্যাম্পে দেশের বিভিন্ন স্থান থেকে ১৪ জন মেন্টর অংশ নেন। ক্যাম্পে ঢাকা ও ঢাকার বাইরে মেয়েদের প্রোগ্রামিংয়ের ব্যাপারে উৎসাহী ও দক্ষ করে তোলার কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সেখানে নিয়মিত প্রোগ্রামিং কনটেস্ট ও দেশের বিভিন্ন স্থানে মেয়েদের জন্য প্রোগ্রামিং ক্যাম্প আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১০ অক্টোবর সকালে মেন্টরদের মধ্যে সার্টিফিকেট বিতরণের মাধ্যমে শেষ হয়েছে ক্যাম্প।

সমাপনী পর্বে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। বিডিওএসএন তাদের ‘মিসিং ডটার’ কার্যক্রমের আওতায় এই আয়োজন করছে।