আইজেএসওতে ৬ পদক পেল বাংলাদেশ

Looks like you've blocked notifications!
ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত ত্রয়োদশ আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে এবার তিনটি রূপা ও তিনটি ব্রোঞ্জ পদক পেয়েছে বাংলাদেশ দল। ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে অনুষ্ঠিত ত্রয়োদশ আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) এবার তিনটি রূপা ও তিনটি ব্রোঞ্জ পদক পেয়েছে বাংলাদেশ দল।

রুপার পদক পেয়েছে নটরডেম কলেজের তাহমিদ মোসাদ্দেক, স্যার জন উইলসন স্কুলের ফারদিম মুনির ও পাবনা জিলা স্কুলের এ কে এম সাদমান মাহমুদ আবির। এ ছাড়া দলের বাকি তিনজন সদস্য চট্টগ্রাম নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের আহমেদ নাফিস ফারহান, কুমিল্লা জিলা স্কুলের নিহাল জুহায়ের পরশ মিয়াজী ও বিএফ শাহীন ইংলিশ স্কুলের মিরাজ আহমেদ সাদি পেয়েছে ব্রোঞ্জ পদক।

বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনির হাসানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২ ডিসেম্বর থেকে এবারের আইজেএসও শুরু হয়। এবারের অলিম্পিয়াডে ৪৮টি দেশের ২৭৬ জন প্রতিযোগী অংশ নেয়।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) উদ্যোগে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের মাধ্যমে সারা দেশের খুদে বিজ্ঞানযোদ্ধাদের মধ্য থেকে এই ছয়জনকে নির্বাচিত করা হয়। আইজেএসওতে বাংলাদেশ দলের পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে আল আরাফা ইসলামী ব্যাংক লিমিটেড।

এই নিয়ে বাংলাদেশ দলের খুদে বিজ্ঞানযোদ্ধারা দ্বিতীয়বারের মতো এই অলিম্পিয়াডে অংশ নিয়েছে। দলের সঙ্গে সেখানে রয়েছেন দলনেতা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মাদী, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের প্রজেক্ট কর্মকর্তা মো. মোরশেদ আলম ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহকারী একাডেমিক কো-অর্ডিনেটর মো. জুনায়িদুল ইসলাম।

বাংলাদেশের খুদে বিজ্ঞানযোদ্ধাদের শুভেচ্ছা জানিয়ে শিক্ষাবিদ ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, ‘মাত্র দ্বিতীয়বারেই আন্তর্জাতিক অঙ্গনে এমন সাফল্য আর কোনো ক্ষেত্রেই আমরা দেখাতে পারিনি। এ থেকে বোঝা যায় বিজ্ঞান ও প্রযুক্তিতেই আমাদের শিক্ষার্থীদের সহজাত দক্ষতা সৃষ্টি হচ্ছে।’

বিএফএফের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান এই শিক্ষাবিদ মনে করেন, বিএফএফসহ বিভিন্ন প্রতিষ্ঠান দেশের বিজ্ঞান শিক্ষা প্রসারে যে সব উদ্যোগ গ্রহণ করেছে এই সাফল্য তারই ধারাবাহিকতা। তিনি আশা করেন, আমাদের শিক্ষার্থীরা আগামীতে আরো বড় সাফল্য বয়ে আনতে সক্ষম হবে।

পদক বিজয়ীদের অভিনন্দন জানিয়ে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, এই সাফল্য আগামীতে বাংলাদেশের শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আরো আগ্রহী করে তুলবে। তিনি আশা প্রকাশ করেন, শিক্ষার্থীরা বেশি করে বিজ্ঞানকে সমস্যা সমাধানের হাতিয়ার হিসেবে গ্রহণ করবে।

আইজেএসওতে বাংলাদেশ দলের পৃষ্ঠপোষক আল আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আলহাজ আবদুস সামাদ লাবু পদক বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশের শিক্ষার্থীদের এই বিজ্ঞানযাত্রায় শরিক থাকতে পেরে ব্যাংক আনন্দিত ও গর্বিত।
 
পদক বিজয়ীদের আরো অভিনন্দন জানান আল আরাফাহ ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ বিশিষ্ট বিজ্ঞানী ড. রেজাউর রহমান ও নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী প্রমুখ।