মহাকাশ মহোৎসব

Looks like you've blocked notifications!

আকাশ আর জ্যোতির্বিজ্ঞান নিয়ে মানুষের আগ্রহ সেই সৃষ্টির আদি থেকেই, যেদিন মানুষ প্রথম আকাশের দিকে তাকায়। আজ এত বছর পর এসেও মহাকাশ নিয়ে মানুষের আগ্রহ এতটুকু কমেনি, বরং বাড়ছে দিন দিন।

জ্যোতির্বিজ্ঞানের এই আগ্রহ সবার মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে প্রথমবারের মতো ডিজায়ার গ্ল্যান্স ইনকরপোরেশন আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশের ইতিহাসে সব থেকে বড় মহাকাশ উৎসব ‘ন্যাশনাল স্পেস কার্নিভাল ২০১৬ পাওয়ার্ড বাই ডিজায়ার গ্ল্যান্স ইনকরপোরেশন’।

সিলেট, রাজশাহী এবং চট্টগ্রামের পর এবারের আয়োজন হবে ঢাকায়। চলতি মাসের ৩০ তারিখ ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আশুলিয়া ক্যাম্পাসে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য হবে দিনব্যাপী এই মহাকাশ মহোৎসব।

কী কী থাকছে এই মহোৎসবে? অলিম্পিয়াড, বিতর্ক, কুইজ, উপস্থিত বক্তৃতা, চিত্রাঙ্কন, গল্প লেখা, আকাশ পর্যবেক্ষণ, ডকুমেন্টারি, ওয়ার্কশপ, ফটোগ্রাফি, স্পেস ক্রাফট মডেল মেকিংসহ আরো নানা রকম আয়োজন। আর এসব কিছুই জ্যোতির্বিজ্ঞান বিষয়ক।

আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে যেকোনো শিক্ষার্থীই পারবেন তার ক্যাটাগরি অনুযায়ী এক বা একাধিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে। আর প্রত্যেক অংশগ্রহণকারীর জন্য থাকবে ইভেন্টের অফিশিয়াল টিশার্ট, সার্টিফিকেট, সকাল ও দুপুরের খাবার এবং আকর্ষণীয় গিফট হ্যাম্পার ।

ডিজায়ার গ্লান্সের পক্ষ থেকে রাখা হয়েছে ঢাকা-আশুলিয়া-ঢাকা যাতায়াতের জন্য নিজস্ব ব্যবস্থা। এতে উপস্থিত থাকবেন দেশবরেণ্য জ্যোতির্বিজ্ঞানী ও লেখকরা। অনুষ্ঠানের সহযোগী হিসেবে আছে এনটিভি অনলাইন, কিশোর আলো, শাউট, বাংলাদেশ সায়েন্স সোসাইটি, ম্যাজিকবক্স, জিরো টু ইনফিনিটি, প্লাটফর্ম, ইয়ুথ কার্নিভাল এবং টিকেট চাই ডটকম।

অনুষ্ঠানের রেজিস্ট্রেশন করা যাবে এই লিঙ্কে – goo.gl/vluzTP আর ইভেন্টের বিস্তারিত পাওয়া যাবে এই লিঙ্কে – http://bit.ly/2hrrHjh

এ ছাড়া যেকোনো তথ্য জানতে এই নম্বরে ফোন করা যাবে : তাহমিদ সাকিফ  +৮৮০১৬২৪৬০৮৮০৯ ।