অবনীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মবার্ষিকী আজ

Looks like you've blocked notifications!
অবনীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবার্ষিকী আজ। ছবি : সংগৃহীত

খ্যাতিমান চিত্রশিল্পী, নন্দনতাত্ত্বিক ও লেখক অবনীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবার্ষিকী আজ। তাঁকে আধুনিক ভারতশিল্পের অন্যতম রূপকার বলা হয়। আধুনিক ভারতশিল্পে পুনরুজ্জীবনবাদী ধারার অন্যতম পুরোধা হিসেবে তাঁকে বিবেচনা করা হয়।

১৮৭১ সালের ৭ আগস্ট অবনীন্দ্রনাথ ঠাকুর জন্মগ্রহণ করেন। তিনি প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের প্রপৌত্র এবং মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের তৃতীয় ভ্রাতা গিরীন্দ্রনাথ ঠাকুরের পৌত্র ও গুণেন্দ্রনাথ ঠাকুরের কনিষ্ঠ পুত্র। দাদা গগনেন্দ্রনাথ ঠাকুর। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ভ্রাতুষ্পুত্র হলেন অবনীন্দ্রনাথ ঠাকুর।

শৈশবেই চিত্রকলার আবহে বেড়ে ওঠেন অবনীন্দ্রনাথ ঠাকুর। ১৮৮১ থেকে ১৮৮৯ পর্যন্ত সংস্কৃত কলেজে অধ্যয়ন করেন। ১৮৯৬ সালে কলকাতা আর্ট স্কুলের সহকারী অধ্যক্ষ নিযুক্ত হন। ভারতীয়দের মধ্যে তিনিই প্রথম এই মর্যাদা লাভ করেন।

১৯১৩ সালে লন্ডনে অবনীন্দ্রনাথ ঠাকুরের চিত্রপ্রদর্শনী অনুষ্ঠিত হয় এবং তিনি ইংরেজ সরকারের কাছ থেকে সিআইই উপাধি লাভ করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে ডক্টর অব লিটারেচার ডিগ্রি প্রদান করে ১৯২১ সালে। ১৯৪১ সাল থেকে ১৯৪৫ পর্যন্ত শান্তিনিকেতনে বিশ্বভারতীর আচার্যরূপে দায়িত্ব পালন করেন।

অবনীন্দ্রনাথ ঠাকুরের প্রকাশিত গ্রন্থসংখ্যা আনুমানিক ছাব্বিশ। গল্প, কবিতা, চিঠিপত্র, শিল্প আলোচনা, যাত্রাপালা, পুথি, স্মৃতিকথা সব মিলিয়ে প্রকাশিত রচনার সংখ্যা তিন শতাধিক। তিনি ১৯৫১ সালের ৫ ডিসেম্বর ৮০ বছর বয়সে পরলোকগমন করেন। সার্ধশততম জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করছেন সাহিত্য ও চিত্রানুরাগীরা।