অমর একুশে গ্রন্থমেলা শুরু ১৫ ফেব্রুয়ারি

Looks like you've blocked notifications!

আগামী ১৫ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলা ২০২২। তবে, মেলা শেষ হওয়ার দিন নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। সংস্কৃতি মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর গণমাধ্যমকে জানান, বইমেলা আয়োজনের ব্যাপারে প্রধানমন্ত্রীর দপ্তরের সম্মতি পাওয়া গেছে। আগামী ১৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি মেলার উদ্‌বোধন করবেন।

এ আগে গত মঙ্গলবার অমর একুশে গ্রন্থমেলার সময়কাল নির্ধারণের প্রস্তাব দেন প্রকাশক নেতারা। বাংলা একাডেমি আয়োজিত এক বৈঠকে প্রকাশকেরা ১৫ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত এবারের গ্রন্থমেলা আয়োজনের প্রস্তাব দেন। এ সময় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ জানান, নভেল করোনাভাইরাস পরিস্থিতির কারণে অমর একুশে গ্রন্থমেলা বিষয়ে আয়োজিত বৈঠকে প্রকাশকেরা চলতি বছরের বইমেলা আগামী  ১৫ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত সময়সীমায় আয়োজনের প্রস্তাব দিয়েছেন।

ড. জালাল আহমেদ জানিয়েছিলেন, তাঁদের প্রস্তাবটি শিগগিরই সরকারের কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে। সরকারের উচ্চ পর্যায় থেকে চূড়ান্ত সিদ্ধান্ত নিশ্চিত করলে উল্লিখিত সময়ের মধ্যেই গ্রন্থমেলা করা হবে। অমর একুশে গ্রন্থমেলার জন্য সার্বিক প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেও জানান তিনি। এরই পরিপ্রেক্ষিতে গ্রন্থমেলা শুরু দিন চূড়ান্ত হলো।

জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সংস্থার মনিরুল হক বলেন, করোনার প্রভাবে গতবারের বইমেলা নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সে কারণে এবারের বইমেলা মার্চে নয়, ফেব্রুয়ারির মধ্যে শেষ করার বিষয়ে মত দিয়েছে সাধারণ প্রকাশকেরা।

বিগত বছরের বইমেলার অভিজ্ঞতার কথা উল্লেখ করে মনিরুল হক বলেন, মার্চের মাঝামাঝিতে ঝড়-বৃষ্টির কারণে বইমেলায় পাঠক সমাবেশ হয়নি। বই বিক্রির ক্ষেত্রেও তাতে বিরূপ প্রভাব ফেলেছে।

নভেল করোনাভাইরাস সংক্রমণের কারণে এ বছর মেলা দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে।