আজ বইমেলায় মনজুরে মওলা ও হাবীবুল্লাহ সিরাজী স্মরণ

Looks like you've blocked notifications!

আজ অমর একুশে বইমেলার ১৯তম দিন। এ দিনে মেলায় নতুন বই এসেছে ১২৯টি। এরমধ্যে সবচেয়ে বেশি কবিতার বই। আজ শনিবার সন্ধ্যায় বাংলা একাডেমির জনসংযোগ দপ্তর থেকে এ তথ্য জানা গেছে।

বাংলা একাডেমির জনসংযোগ দপ্তরের দায়িত্বরত কর্মকর্তা মো. শরিফ হোসেন এনটিভি অনলাইনকে বলেন, আজ নতুন বই এসেছে ১২৯টি। নতুন বইয়ের মধ্যে সবচেয়ে বেশি ৪২টি বই এসেছে কবিতার, উপন্যাস এসেছে ২৩টি, গল্পের বই ১৪টি, প্রবন্ধ তিনটি, গবেষণার বই এসেছে পাঁচটি। বঙ্গবন্ধুর ওপর লেখা বই এসেছে একটি। 

অমর একুশে বইমেলার ১৯তম দিনে মেলা চলে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত মেলায় ছিল শিশুপ্রহর। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় কাজী মনজুরে মওলা ও হাবীবুল্লাহ সিরাজী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন কাজল বন্দ্যোপাধ্যায়। আলোচনায় অংশগ্রহণ করেন মানিক মোহাম্মদ রাজ্জাক, আসাদ মান্নান ও সাহেদ মন্তাজ। সভাপতিত্ব করেন সুব্রত বড়ুয়া

প্রাবন্ধিক বলেন, কবি মনজুরে মওলা এবং কবি হাবীবুল্লাহ সিরাজী দুজনেই শিল্প-সাহিত্য-পরিমণ্ডলে পরিচিত দুই নাম। দুজনেই বাংলা একাডেমিতে মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন। জনপ্রশাসকের পেশা কাজী মনজুরে মওলার বুদ্ধিবৃত্তিক কর্মকাণ্ডকে কিছু বিশেষ চরিত্র ও ঝোঁক জুগিয়েছিল। গবেষক-লেখক হিসেবে তিনি ছিলেন প্রচারবিমুখ। রবীন্দ্রনাথ সম্পর্কে তাঁর জানাশোনা ছিল বিস্ময়কর। অন্যদিকে কবি হাবীবুল্লাহ সিরাজী প্রকৌশলবিদ্যায় শিক্ষালাভ করলেও কাব্যজগতে বিচরণ করেছেন সাবলীলতার সঙ্গে। বাংলা কবিতার ক্ষেত্রে এই দুজন কবিই স্বতন্ত্র কাব্য-ভাবনা, ভাষা ও বক্তব্য তাঁদের কবিতায় তুলে ধরতে সক্ষম হয়েছেন।