উজান বই আলোচনা প্রতিযোগিতা, বিজয়ী পাবেন ২০ হাজার টাকা

Looks like you've blocked notifications!
কোরিয়ার বিশ ও একুশ শতকের কবিদের কবিতার সংকলন ‘কোরিয়ার কবিতা’ এবং কথাসাহিত্যিকদের রচনার অনুবাদ সংকলন ‘কোরিয়ার গল্প’ প্রকাশ করেছে উজান প্রকাশন।

বাঙালির পারিবারিক ও সামাজিক মূল্যবোধের সঙ্গে অনেক মিল আছে কোরীয় উপদ্বীপের সংস্কৃতির। অমিলও কম নেই। ঘনবসতির দিক থেকে রাজধানী ঢাকা যেমন, তেমনি আবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিয়োলও। দেশের অর্ধেক লোকই থাকে সিয়োলে। যুদ্ধ ও সংগ্রামে কোরীয় উপদ্বীপ আমাদের এই বাংলার মতো বিভক্ত দুই ভাগে। তবে ভাগাভাগির ঐতিহাসিক প্রেক্ষাপট ও কার্যকারণ ভিন্ন। দক্ষিণ কোরিয়া এখন উন্নয়ন ও গণতন্ত্রে আমাদের থেকে এগিয়ে। তারাও পেরিয়ে এসেছে স্বৈরশাসনের দুঃসহ দিন। দুর্নীতি আর রাজনৈতিক কেলেঙ্কারির জন্য দণ্ডিত হয়েছেন দক্ষিণ কোরিয়ার অন্তত চারজন প্রেসিডন্ট। উন্নয়নশীল দেশ হিসেবে সুনাম কুড়িয়েছে তারা। অর্থনৈতিক অগ্রগতিতে জানান দিয়েছে সক্ষমতার। সুবিচার, গণতন্ত্র, সুশাসন, মানব উন্নয়ন ও সংবাদপত্রের স্বাধীনতার মতো বিষয়গুলো দিয়ে এরই মধ্যে তারা নজর কেড়েছে বিশ্বের। ‘কেড্রামা’, ‘কেমুভি’ ও ‘কেপপ’– নামে কোরিয়ার নাটক, চলচ্চিত্র ও সঙ্গীতের নানা উপাদান এখন ইন্টারনেট দুনিয়ার বহুল জনপ্রিয়। এই রকম একটি সময়ে নজর পড়ছে কোরিয়ার সাহিত্যের দিকেও।

কোরিয়ার সাহিত্য নিয়ে দুটি গুরুত্বপূর্ণ অনুবাদ সংকলন প্রকাশ করেছে উজান প্রকাশন। কোরিয়ার বিশ ও একুশ শতকের উল্লেখযোগ্য কবিদের কবিতার সংকলন ‘কোরিয়ার কবিতা’ এবং একই সময়ের গুরুত্বপূর্ণ কথাসাহিত্যিকদের রচনার অনুবাদ সংকলন ‘কোরিয়ার গল্প’। এই দুটি বই নিয়ে আলোচনা প্রতিযোগিতার আয়োজন করেছে উজান। তাদের এই আয়োজনে সহযোগিতা করছে লিটারেচার ট্রান্সলেশন ইনস্টিটিউট অব কোরিয়া।

এই প্রতিযোগিতায় এ বছর দুটি বইয়ের আলোচনা আহ্বান করা হয়েছে। ‘কোরিয়ার কবিতা’ ও ‘কোরিয়ার গল্প’ বই নিয়ে হবে এই আলোচনা। আলোচনায় সর্বোচ্চ পুরস্কার ২০ হাজার টাকা। এ ছাড়া দ্বিতীয় পুরস্কার ১৫ হাজার এবং তৃতীয় পুরস্কার ১০ হাজার টাকা। এই প্রতিযোগিতায় নির্বাচিত সর্বোচ্চ ১০ আলোচকের প্রত্যেককে দেওয়া হবে পাঁচ হাজার টাকা মূল্যমানের বই। আলোচনাগুলো বাছাই করবেন দেশের উল্লেখযোগ্য কবি, সাহিত্যিক ও অনুবাদকদের সমন্বয়ে গঠিত বিচারক কমিটি। একজন একটি বই নিয়ে আলোচনা করতে পারবেন। আলোচনা বাংলাভাষায় লিখিত বা ভিডিও মাধ্যমে হতে হবে। অংশগ্রহণে ইচ্ছুকরা অনলাইনে ফরম পূরণ করতে করতে পারবেন এসব লিংকে www.ujaninfo.com, www.porospor.info

২০ সেপ্টেম্বরের মধ্যে আলোচনা জমা দিতে হবে ujanprakashan@gmail.com এ।

বিস্তারিত জানতে এবং বই সংগ্রহ করতে পারবেন www.ujaninfo.com, www.facebook.com/UjanPrakashan, https://www.facebook.com/UjanBooks থেকে।