এসবিএসপি সাহিত্য পুরস্কার পেলেন রাহিতুল ইসলাম

Looks like you've blocked notifications!
বিশ্বসাহিত্য কেন্দ্রে এসবিএসপি সাহিত্য পুরস্কার গ্রহণ করছেন কথাসাহিত্যিক রাহিতুল ইসলাম। ছবি : রাহিতুল ইসলাম

তথ্যপ্রযুক্তি আর ডিজিটাল বাংলার মানুষের সংগ্রাম ও উন্নয়নের গল্প লিখে এবার ‘এসবিএসপি সাহিত্য পুরস্কার’ পেলেন কথাসাহিত্যিক রাহিতুল ইসলাম। গতকাল শুক্রবার (২৭ জানুয়ারি) জাঁকজমকভাবে বিশ্বসাহিত্য কেন্দ্রে এই পুরস্কার প্রদান করা হয়।

বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য ২০২১ সালে সেরা আট লেখক ও কবিকে এই সম্মাননা দেয় সোনার বাংলা সাহিত্য পরিষদ। এ সময় একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক ও কালি কলম সম্পাদক  সুব্রত বড়ুয়া, একুশে পদকপ্রাপ্ত কবি অসীম সাহা, কথাসাহিত্যিক নূরুদ্দিন জাহাঙ্গীর, এসবিএসপি এবারের পৃষ্ঠপোষক ওয়েবম্যাগ কাব্যশীলনের সম্পাদক কবি ফারুক মাহমুদ এই পুরস্কার তুলে দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রধান আলোচক কবি ও চলচ্চিত্র নির্মাতা ড. মাসুদ পথিক, সংগঠনের প্রতিষ্ঠাতা ফখরুল হাসান, প্রেসিডিয়াম সভাপতি ইঞ্জিনিয়ার তারেক হাসান ও কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি হোসনে আরা জেমী।

সংগঠনটি গত ছয় বছর ধরে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য কবি-লেখকদের পুরস্কৃত করে আসছে। তারা প্রতিবছর সম্মাননা পুরস্কার ও নগদ অর্থ প্রদান করে।

এই বছর সাহিত্যে বিশেষ অবদানের জন্য শিশুসাহিত্যিক মাহমুদউল্লাহ, কবি মিনার মনসুর ও কথাসাহিত্যিক দীলতাজ রহমান পেয়েছেন বিশেষ সম্মাননা। 

এসবিএসপি সাহিত্য পুরস্কার পেয়েছেন গল্পকার ইলিয়াস ফারুকী, প্রাবন্ধিক মামুন রশীদ, শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফ, কথাসাহিত্যিক রাহিতুল ইসলাম ও কবি খান মুহাম্মদ রুমেল।

গত বছরের শুরুতে প্রকাশনা সংস্থা প্রথমা থেকে প্রকাশিত রাহিতুল ইসলামের ‘কল সেন্টারের অপরাজিতা’তে উঠে এসেছে একটি মেয়ের জীবনের নানা সংগ্রামের কথা। বরাবরই লেখক তাঁর সব বইয়ের প্রথম রয়্যালটির অর্থ সুবিধাবঞ্চিত মানুষের জন্য ব্যয় করেন। সেই ধারাবাহিকতায় ‘কল সেন্টারের অপরাজিতা’ থেকে প্রাপ্ত প্রথম রয়্যালটি ৫০ হাজার টাকা লেখক প্রথম আলো ট্রাস্টকে অনুদান হিসেবে দিয়েছেন। অনুদানের অর্থ থেকে প্রথম আলো ট্রাস্ট দুজনকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করেছে।

সেই হিসেবে তথ্যপ্রযুক্তি নিয়ে গল্প উপন্যাস বা সাহিত্য রচনায় এবারই প্রথম কোনো তরুণ সাহিত্য পুরস্কার পেয়েছেন। পুরস্কারজয়ী রাহিতুল ইসলাম কথাসাহিত্যিক বলেন, ‘কল সেন্টারের অপরাজিতা আমার লেখা প্রিয় একটি উপন্যাস। আর এই উপন্যাসটির জন্য আমি এসবিএসপি সাহিত্য পুরস্কার পেয়েছি। কল সেন্টারের অপরাজিতা উপন্যাস রয়্যালটি থেকে অনুদানও দেওয়া হয়েছে। আমি মানুষের গল্প লিখি, আর আমার লেখা বই যদি মানুষের উপকারে আসে, তখনি আমি মনে করব—আমার লেখা সফল হয়েছে।’

একইসঙ্গে এসবিএসপি বীর মুক্তিযোদ্ধা মরহুম ছায়েদুল ইসলাম গ্রন্থ স্মারক পেয়েছেন কবি ও গল্পকার সালমা সুলতানা, কবি শব্দনীল, গল্পকার শফিক নহোর। সমাজসেবার জন্য মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী, কবি আহমেদ ইউসুফ, লেখক রফিক মজিদ, রম্য গল্পকার মেহবুবা হক রুমা, শিশুসাহিত্যিক মিজানুর রহমান মিথুন। সংগঠন স্মারক পেয়েছেন লেখক ও আবৃত্তিশিল্পী সাফিয়া খন্দকার রেখা।