ঐতিহ্য প্রকাশ করল ৩৫ খণ্ডে সৈয়দ শামসুল হক রচনাসমগ্র

Looks like you've blocked notifications!
ঐতিহ্য প্রকাশ করল ৩৫ খণ্ডে সৈয়দ শামসুল হক রচনাসমগ্র। ছবি : সংগৃহীত

প্রকাশনা সংস্থা ঐতিহ্য ৩৫ খণ্ডে প্রকাশ করেছে বাংলা সাহিত্যের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের রচনাসমগ্র।

বাংলা সাহিত্য এবং প্রকাশনার ইতিহাসে ১৯,১১২ পৃষ্ঠার এই অসামান্য সংগ্রহ প্রকাশকের পক্ষ থেকে লেখকের পরিবারের নিকট হস্তান্তরের মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় সৈয়দ শামসুল হকের স্মৃতিবিজড়িত বাসভবন গুলশানের মঞ্জুবাড়ির সবুজ প্রাঙ্গণে হস্তান্তর উৎসবের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন সৈয়দ শামসুল হকের জীবনসঙ্গী আনোয়ারা সৈয়দ হক, পুত্র দ্বিতীয় সৈয়দ হক, ঐতিহ্য-এর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম।

অনুষ্ঠানের শুরুতে প্রদত্ত বক্তব্যে সৈয়দ শামসুল হকের জীবনসঙ্গী কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে তার প্রয়াণের ৫ বছর পর প্রকাশনা সংস্থা ঐতিহ্য ৩৫ খণ্ডে তাঁর রচনাসমগ্র প্রকাশ করেছে। আমরা মনে করি এখন পাঠক সহজেই বিচিত্র-বর্ণাঢ্য সৈয়দ শামসুল হকের বহুধা-বিস্তৃত সৃষ্টিকর্মের সঙ্গে পরিচিত হতে পারবেন।

কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেন, ঐতিহ্য সৈয়দ শামসুল হক রচনাসমগ্র প্রকাশের সঙ্গে সঙ্গে তা সৈয়দ হকের পরিবারের হাতে তুলে দেওয়ার জন্য যে হস্তান্তর উৎসবের আয়োজনে করেছে, তা অভিনব এবং অভিনন্দনযোগ্য ঘটনা।

সৈয়দ শামসুল হকের পুত্র দ্বিতীয় সৈয়দ হক তাঁর বক্তব্যে বলেন, বাবা সবসময় লেখার মধ্যে ছিলেন, মানুষের পক্ষে ছিলেন। যে বাড়িতে তিনি বহু লেখা লিখে গেছেন, সে বাড়িতে তাঁর রচনাসমগ্র প্রকাশকের পক্ষ থেকে তাঁর পরিবারের কাছে তুলে দেয়া হচ্ছে এটা আমাদের জন্য ভীষণ আনন্দের। ঐতিহ্য ১৯১১২ পৃষ্ঠার ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র প্রকাশ করে বাংলা প্রকাশনা জগতের ইতিহাসে নতুন রেকর্ড সৃষ্টি করেছে।

ঐতিহ্য-এর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইম বলেন, বাংলা প্রকাশনার গৌরব ঐতিহ্য রবীন্দ্রনাথ, বিদ্যাসাগর, শরৎচন্দ্র, মানিক, বিভূতি, জীবনানন্দ, প্রমথ চৌধুরী, আল মাহমুদ, রশীদ করীম রচনাবলির ধারাবাহিকতায় প্রকাশ করেছে ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র। আয়তনের বিশালতায় এবং বিষয়ের বৈচিত্র্যে এই রচনাসমগ্র বাংলা সাহিত্য এবং বাংলা প্রকাশনা জগতের ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা। বাংলা সাহিত্যের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের রচনাসমগ্র প্রকাশ করতে পেরে ঐতিহ্য আনন্দিত ও গর্বিত।

আরিফুর রহমান নাইম আরও বলেন, আমরা সৈয়দ শামসুল হকের আরও বেশ কিছু রচনার সন্ধান পেয়েছি, যা সংকলন করলে আরও তিনটি খণ্ড প্রকাশ করা সম্ভব হবে। আমরা আশা করি, আগামী কয়েক মাসের মধ্যে অবশিষ্ট রচনাগুলো ঐতিহ্য খণ্ডাকারে প্রকাশ করবে।

অনুষ্ঠানের দ্বিতীয় ভাগে ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র ঐতিহ্য-এর প্রধান নির্বাহী আরিফুর রহমান নাইমের কাছ থেকে গ্রহণ করেন আনোয়ারা সৈয়দ হক, দ্বিতীয় সৈয়দ হক, সৈয়দ হকের পৌত্র এজরা সৈয়দ হক এবং পরিবারের অন্য সদস্যরা। এর পর রচনাসমগ্রের অগ্রিম  গ্রাহকদের মধ্য থেকে কয়েক জনের হাতে ৩৫ খণ্ড সৈয়দ শামসুল হক রচনাসমগ্র তুলে দেন আনোয়ারা সৈয়দ হক ও আরিফুর রহমান নাইম।

আজ থেকে অমর একুশে বইমেলায় ঐতিহ্য-এর ৩৫ নম্বর প্যাভিলিয়নে সৈয়দ শামসুল হক রচনাসমগ্র পাওয়া যাবে।